ইসরাইলে করোনার টিকা নিয়ে ১৩ জনের মুখমণ্ডল বিকৃত

ব্রিটেন, আমেরিকা, ভারতের মতো ইসরায়েলেও শুরু হয়েছে করোনার টিকা নেওয়া। ইতিমধ্যে সেদেশের অনেকেই ফাইজার বায়োনটেকের টিকার প্রথম ডোজ নিয়েছেন। কিন্তু এই টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে অনেকের মধ্যে।

সেদেশের স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, টিকার প্রথম ডোজ নেওয়ার পর পার্শ্ব-প্রতিক্রিয়ার কারণে অন্তত ১৩ জনের মুখমণ্ডল বিকৃত হয়েছে অর্থাৎ মৃদু ফেসিয়াল প্যারালাইসিস হয়েছে। খোদ সেদেশের স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকেই একথা জানানো হয়েছে। শুধু তাই নয়, এই সংখ্যা আরও বাড়তে পারে, এমন ইঙ্গিতও দেওয়া হয়েছে।

এ ঘটনায় বিশেষজ্ঞদের কয়েকজন উদ্বেগও প্রকাশ করেন। এর ফলে ওইসব লোকদের করোনা টিকার দ্বিতীয় ডোজ দিতে বিশেষজ্ঞরা শঙ্কিত।

যদিও দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের মুখমণ্ডল ঠিক হতে আবার করোনার টিকা দিতে চাইছে।

আক্রান্ত এক ব্যক্তি জানান, “টিকার প্রথম ডোজ নেওয়ার পরই আমার মুখমণ্ডল কেমন বিকৃত হয়ে যায়। অন্তত ২৮ ঘণ্টা ওরকম অবস্থাতেই ছিল আমার মুখ। এখনও পুরোপুরি ঠিক না হলেও ইঞ্জেকশনের জায়গা ছাড়া শরীরে কোথাও কোনও ব্যথা নেই।”

তিনি আরও বলেন, “তবে আমার এই পার্শ্ব-প্রতিক্রিয়া সবার মধ্যে হয়নি। খুব কম লোকের মধ্যেই দেখা গিয়েছে। তাই আমি কাউকে ভয় দেখাতে চাই না। কারণ ভ্যাকসিন নেওয়া খুবই জরুরি।” তিনি নিজে দ্বিতীয় ডোজটি নেবেন কি না, সেব্যাপারে কিছু জানাননি।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর