করোনায় আত্মহত্যার হার বেড়েছে জাপানে

জাপানে মহামারি করোনা ভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পর থেকে আত্মহত্যার হার বেড়েছে। হংকং ইউনিভার্সিটি ও টোকিও মেট্রোপলিটন ইনিস্টিটিউট অব জারোন্তোলোজির যৌথ গবেষণা থেকে দেখা যায়, গত বছরের জুলাই-অক্টোবরে আত্মহত্যার হার ১৬ শতাংশ বেড়েছে।

অথচ ২০১৮ সালের তুলনায় গত বছরের ফেব্রুয়ারি থেকে জুনে আত্মহত্যার হার ১৪ শতাংশ পেয়েছিল। করোনার প্রথম প্রভাবে সরকারের ভর্তুকি, কর্মঘণ্টা হ্রাস ও স্কুল বন্ধের কারণে আত্মহত্যার হার অনেকটা হ্রাস পেয়েছিল।

এদিকে, করোনার নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পর থেকে পুরুষদের তুলনায় নারীদের আত্মহত্যার হার বেড়েছে ৩৭ শতাংশ । এর কারণ হিসেবে কজে নারীদের সংখ্যা হ্রাস, কর্মজীবী মায়েদের ওপর কাজের চাপ বৃদ্ধি এবং পারিবারিক কলহকে দায় করছে প্রতিবেদনটিতে।

২০১৬ সালের নভেম্বর থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের সরবরাহ করা তথ্যের ভিত্তিতে ওই প্রতিবেদনে বলা হয়, শিশুদের আত্মহত্যার হার বেড়েছে ৪৯ শতাংশ। করোনা চলমান পর্যায়ে স্কুল বন্ধের কারণে এই হার বেড়েছে।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর