কুড়িগ্রামে জমি অধিগ্রহনে ঘর হারানোর শঙ্কায় ৬০ পরিবার

কুড়িগ্রামের রৌমারীতে স্থল বন্দরে পরিমাপ স্কেলের জন্য প্রস্তাবিত স্থানে বসত ভিটা থাকায় ঘর হারানোর শঙ্কায় অন্তত ৬০টি পরিবার। এ সকল পরিবার দাবি করে বলছে বসতভিটা বাদ দিয়ে পাশের খালি জায়গায় নির্মাণ হোক পরিমাপ স্কেল।

এই বন্দর দিয়ে ১৯৬৫ সাল থেকে পাথর, কয়লাসহ অন্যান্য পণ্য আমদানি-রপ্তানি হয়ে আসছে। কিন্তু বন্দরটিতে নেই কোন পরিমাপ স্কেল।

সম্প্রতি বাংলাদেশ সরকার স্থল বন্দরটির উন্নয়ন ও পরিমাপ স্কেলের জন্য পাঁচ একর জমির জন্য প্রস্তাবনা পাঠিয়েছে। যার মধ্যে রয়েছে অন্তত ৬০টি বাড়ি। স্থানীয়রা অভিযোগ করে বলেন, সরেজমিনে তদন্ত না করে জনবসতিপুর্ণ পাঁচ একর জমির প্রস্তাবনা পাঠানো হয়েছে।

এমন অবস্থায় স্থানীয়রা দাবি করে বলেন, প্রস্তাবিত জমির পাশের ফাঁকা জায়গা অধিগ্রহণের জন্য নেয়া হোক। তারা বলেন, এই জায়গা না নিয়ে যে ফাঁকা জায়গাগুলো আছে সেগুলো নেয়া হোক। আমরা অনেক কষ্ট করে জায়গা গুলো কিনেছি বাড়ি করেছি এখন এই জায়গা গুলো চলে গেলে আমরা আশ্রয়ের শেষ জায়গাটুকু হারাব। অনেক খাস জমি এবং ফাঁকা জমি আছে, সেখানে করলে আমাদের জন্য ভালো হয়।

রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান বলেন, এসব উন্নয়ন জনগণের স্বার্থেই করা হচ্ছে। জনগণকে সামনে রেখে কীভাবে কাজটি বাস্তবায়ন করা যায় আমরা সবাইকে সাথে নিয়ে সেভাবেই চেষ্টা করব।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর