মহনায়িকা সুচিত্রা সেনের প্রয়াণ দিবস আজ

মহানায়িকা সুচিত্রা সেনের সপ্তম প্রয়াণ দিবস আজ। তিনি ছিলেন বাংলার কিংবদন্তি অভিনয়শিল্পী। বাংলা সিনেমার পাশাপাশি হিন্দি সিনেমায় রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা।

সুচিত্রা সেন ১৯৩১ সালের ৬ই এপ্রিল বাংলাদেশের পাবনায় জন্মগ্রহণ করেন। জনপ্রিয়তা যখন শীর্ষে তখনই অজানা কারণে লোকচক্ষুর আড়ালে চলে যান মহানায়িকাণ। দীর্ঘ তিন যুগ আড়ালে থেকে ২০১৪ সালের ১৭ই জানুয়ারী মৃত্যুবরণ করেন।

ষাটের দশকে দর্শক নন্দিত নায়িকা যার মায়াভরা চাহনি, যাতে আজও মুগ্ধ বাংলা সিনেমার কোটি ভক্তরা। এই নায়িকার নাম দাদা রেখেছিল কৃষ্ণা আর বাবা রেখেছিল রমা। রমা সেন গায়িকা হতে পঞ্চাশ দশকে পাড়ি জমান টালিগঞ্জে।

১৯৫২ সালে শেষ কোথায় সিনেমা দিয়ে রঙিন দুনিয়া নাম লেখার মধ্য দিয়ে রমা সেন বনে যান সূচিত্রা সেনে। যদিও সিনেমাটি দেখেনি আলোর মুখ। ১৯৫৩ সালে মহানায়ক উত্তম কুমারের সঙ্গে সাড়ে চুয়াত্তর ছবি করে সাড়া ফেলে দেন চলচ্চিত্র অঙ্গনে। সর্বকালের সবচেয়ে জনপ্রিয় জুটি বলা হয় উত্তম-সুচিত্রাকে।

শিল্পী, মরনের পর, হারানো সুর, সাগরিকা চাওয়া পাওয়াসহ ৩০টির বেশি ছবিতে এই জুটি দাপটের সঙ্গে অভিনয় করে বনে যান সর্বকালের সেরা জুটি। সুচিত্রা সেন হিন্দি ছবিতে অভিনয় করেন। তার অভিনীত প্রথম হিন্দি ছবি দেবদাস।

১৯৭৮ সালে প্রণয় পাশা চলচিত্র করার পর হঠাৎ করে লোকচক্ষুর অন্তরালে চলে যান তিনি। ২০১৪ সালে ১৭ই জানুয়ারি ৮৩ বছর বযসে পাড়ি জমান পরপাড়ে।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর