ব্যালট বক্সে আগুন: আটকে গেলো ফলাফল

ফরিদপুরের বোয়ালমারী পৌরসভা নির্বাচনে বিপুল ভোটে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সেলিম রেজা লিপন এগিয়ে রয়েছেন।

শনিবার (১৬ জানুয়ারী) দিনব্যাপী ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণায় তিনি ৯ হাজার ২৩৯ ভোট পেয়ে এগিয়ে রয়েছে। তার প্রতিন্দ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থীর চেয়ে তিনি এগিয়ে রয়েছেন ৫ হাজার ৩৫১ ভোটে। বিচ্ছিন্ন দুটি সংঘর্ষ ছাড়া শান্তিপূর্ণভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একটি ভোটকেন্দ্রে সহিংসতার জন্য কেন্দ্রটির নির্বাচন স্থগিত করা হয়ছে। স্থগিত ভোট কেন্দ্রের মোট ভোট সংখ্যা ২ হাজার ৭২২ ভোট।

শনিবার সন্ধ্যায় নির্বাচনের ৮ কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মো. হাবিবুর রহমান। তিনি বলেন, ৯ কেন্দ্রের মধ্যে ৮টি কেন্দ্র থেকে প্রাপ্ত ভোটে আওয়ামী লীগ প্রার্থী সেলিম রেজা লিপন নৌকা প্রতীকে পেয়েছেন ৯ হাজার ২৩৯ ভোট, স্বতন্ত্র প্রার্থী লিটন মৃধা জগ প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৮৮৮ ভোট ও বিএনপি প্রার্থী আব্দুর শুকুর শেখ ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ হাজার ৫৮৭ ভোট।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে জমির আলী, শেখ আজিজুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, মো. মিনাজুর রহমান লিপন মিয়া, আ. ছামাদ খান, মোমিন খান, মো. রুহল মৃধা বিজয়ী হয়েছেন। দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনে যে ৩২টি পৌরসভায় ব্যালট পেপারে ভোট গ্রহণ হয় তার মধ্যে বোয়ালমারী একটি। সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলে বিকাল ৪টা পর্যন্ত।

একটি কেন্দ্রের ব্যালট বাক্স ছিনিয়ে নিয়ে ব্যালট পেপার আগুনে পুড়িয়ে দেওয়ার ঘটনায় কেন্দ্রটির নির্বাচন স্থগিত করেছে জেলা রিটার্নিং অফিসার।

জানা যায়, ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের কর্মী-সমর্থকের মধ্যে সংঘর্ষে ঘটনা ঘটেছে। বেলা সাড়ে বারোটার দিকে পৌরসভার ৯ নং ওয়ার্ডের মধ্যেরগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষে ভোট গ্রহণ স্থগিত হয়ে যায়।

এই ওয়ার্ডে কারাগারে আটক কাউন্সিলর প্রার্থী আব্দুল মান্নান মোল্যার পক্ষে জোর করে ভোট আদায়ের চেষ্টাকালে অন্য সকল কাউন্সিলর প্রার্থীর কর্মী-সমর্থকেরা ঐক্যবদ্ধ হয়ে আক্রমণ করে। সহিংসতার এক পর্যায়ে ওই কেন্দ্রের ৫টি ব্যালট বাক্স ছিনিয়ে নেয় উত্তেজিত জনতা। পরে একটি ব্যালট বাক্স উদ্ধার করা সম্ভব হলেও বাকি চারটি ব্যালট বাক্সের ব্যালট পেপার আগুন দিয়ে পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা।

এবিষয়ে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাবিবুর রহমান বার্তা বাজারকে বলেন, তারা বেসরকারিভাবে মেয়রের ফলাফল ঘোষণা করবেন না। নির্বাচন কমিশনকে লিখিতভাবে বিষয়টি জানাবেন। কমিশন পরবর্তীতে সিদ্ধান্ত নিবে। তারপর তারা চূড়ান্ত ফলাফল দিতে পারবেন।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর