কোথায় গেল ১৬২ কোটি টাকা, নিশ্চুপ সাঈদ খোকন

প্রতি বর্গফুট বিজ্ঞাপনের নির্ধারিত কর ২০ হাজার টাকা অথচ আদায় দেখানো হয়েছে মাত্র ৮০০ টাকা। এভাবে ১৮টি প্রতিষ্ঠানের কাছ থেকে নির্ধারিত হারের চেয়ে কম বিজ্ঞাপন কর আদায় করার অভিযোগ উঠেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিরুদ্ধে। এতে রাজস্ব ক্ষতি হয়েছে ১৬২ কোটি টাকা।

২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে রিপোর্ট পর্যালোচনা করে এ তথ্য দিয়েছে নিরীক্ষা অধিদফতর। বিষয়টি তাই তদন্তের দাবি জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের আইনজীবী।

এ ব্যাপারে সাবেক মেয়র সাঈদ খোকন বলেন, এ বিষয়ে তাকে কেউ কোনো কিছু জিজ্ঞাসা করেননি।

অডিট রিপোর্টে বলা হয়েছে, সাঈদ খোকন মেয়র থাকাকালীন ২ অর্থবছরে ১৮টি প্রতিষ্ঠানের কাছ থেকে নির্ধারিত হারের চেয়ে কম বিজ্ঞাপন কর আদায় করেছে দক্ষিণ সিটি করপোরেশন(ডিএ্সসিসি)। এতে রাজস্ব ক্ষতি হয়েছে ১৬২ কোটি টাকা। এলইডি সাইন বিজ্ঞাপন বাবদ যে ১৮টি প্রতিষ্ঠানের কাছ থেকে কম কর আদায় করা হয়েছে তার মধ্যে সরকারি দফতরও রয়েছে।

একটি টিভি চ্যানেলকে সাঈদ খোকন বলেন, আমার তো বক্তব্যের কিছু নেই। অডিটে যদি কোনো কিছু থাকে তো আমাকে যদি কেউ প্রশ্ন করে আমি উত্তর দেব। কেউ আমার কাছে জানতে চায়নি।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, এ অনিয়মের দায় এড়াতে পারেন না সাবেক মেয়র। তদন্তের দাবি জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, তদন্ত করা উচিত, এর জন্য কারা দায়ী এবং সর্বোচ্চ পর্যায় থেকে সর্বনিম্ন। সর্বোচ্চ পর্যায়ে থেকে তিনি (সাঈদ খোকন) দায় এড়াতে পারেন না। কারণ বিষয় সর্বোচ্চ পর্যায়ের মাধ্যমে হয়ে থাকে। তিনি তার দায়িত্ব এড়াতে পারেন না। তদন্ত কমিটির মাধ্যমে করা উচিত। যদি নয়ছয় হয়ে থাকে তাহলে আইন তার গতিতে চলবে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর