শীতে বদহজমের সমস্যা দূর করবে জিরা পানি

ভোজনরসিক বাঙালি খাওয়া-দাওয়ার ব্যাপারে একেবারে দিল খোলা। আর শীত এলেইা জম্পেশ খানাপিনা। রাতে বার-বি-কিউ পার্টি থেকে শুরু করে বিয়ের দাওয়াত চলতেই থাকে। তবে একসঙ্গে এতো বেশি ভারি খাবার খেয়ে অনেকের বদহজম হয়ে যায়। গ্যাসের সমস্যা, বমি, ডায়রিয়া দেখা দেয়। নিমিষেই নিভে যায় উৎসবের আমেজ।

তাই তো এই শীতে ভরপুর খাওয়া-দাওয়া উপভোগ করতে সঙ্গে রাখুন জিরা পানি। বদহজমের সমস্যা দূর করতে জিরা পানির কার্যকারিতা সম্পর্কে কমবেশি সবারই জানা। তবে সঠিক ব্যবহার পদ্ধতি না জানা থাকায় ঠিক মতো কাজে লাগানো যায় না।

জিরাতে থাকা একাদিক উপাকারি উপাদান হজম শক্তির উন্নতি ঘটানোসহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। চলুন জেনে নেয়া যাক জিরা পানি তৈরির পদ্ধতি এবং খাওয়ার সঠিক সময়-

এটি বানাতে আপনার প্রয়োজন হবে ১৫০ মিলিলিটার বিশুদ্ধ পানি, পুদিনা পাতা কয়েকটি, এক কাপ তেঁতুল ভেজানো পানি, ২ টেবিল চামচ চিনি, এক চা চামচ বিট লবণ, এক টেবিল চামচ ভাজা জিরা গুঁড়া, লেবুর রস এক টেবিল চামচ, ২ চা চামচ মধু, একটি কাঁচা মরিচ কুচি।

প্রথমে তেঁতুল গুলিয়ে নিন। কাঁচা মরিচ ও পুদিনা পাতা বেটে পেস্ট করে নিন। একটি পাত্রে বিশুদ্ধ পানি নিয়ে তাতে সব উপকরণ ভালোভাবে মেশান। বরফ দিয়ে পরিবেশন করুন।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর