রাত পোহালেই ৬০ পৌরসভায় ভোট

সারাদেশে দ্বিতীয় ধাপের ৬০ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার (১৬ জানুয়ারি)। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ চলবে।

এজন্য সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবারের ৬০ পৌরসভার মাঝে ২৮টিতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ হবে। তফসিল অনুযায়ী বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মধ্যরাত থেকেই সকল ধরনের নির্বাচনী প্রচারণ বন্ধ রয়েছে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানান, দ্বিতীয় ধাপে দেশের ৬১ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে তফসিল ঘোষণা করা হলেও নীলফামারীর সৈয়দপুর পৌরসভায় এক মেয়র প্রার্থীর মৃত্যুর কারণে সেখানে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

আগামীকালের (শনিবারের) নির্বাচনে মোট ভোটার ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন। পুরুষ ভোটার ১১ লাখ ৮ হাজার ৪৩১ জন। নারী ভটার আছেন ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন।

এবারের পৌরসভায় ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ৮০টি। ভোটকক্ষ রয়েছে ৬ হাজার ৫০৮টি।

এবারের নির্বাচনে মেয়র পদে প্রার্থী আছেন ২২১ জন। সংরক্ষিত নারী কাউন্সিলর হিসেবে লড়ছেন ৭৪৫ নারী। সাধারোন কাউন্সিলর হিসেবে আছেন ২ হাজার ৩২০ জন প্রার্থী।

যেসব পৌরসভায় আগামীকাল ভোট
– চট্টগ্রামের সন্দ্বীপ (ব্যালট), সিরাজগঞ্জের কাজীপুর (ইভিএম), বেলকুচি (ব্যালট), উল্লাপাড়া (ব্যালট), সদর (ব্যালট) ও রায়গঞ্জ (ব্যালট), নেত্রকোনার মোহনগঞ্জ (ব্যালট), কুষ্টিয়া সদর (ব্যালট), কুমারখালী (ইভিএম), ভেড়ামারা (ব্যালট) ও মিরপুর (ব্যালট), মৌলভীবাজারের কুলাউড়া (ব্যালট) ও কমলগঞ্জ (ব্যালট), নারায়ণগঞ্জের তারাবো (ইভিএম), শরীয়তপুর সদর (ইভিএম), কুড়িগ্রামের নাগেশ্বরী (ব্যালট), গাইবান্ধার সুন্দরগঞ্জ (ব্যালট) ও সদর (ব্যালট), দিনাজপুর সদর (ব্যালট), বিরামপুর (ব্যালট) ও বীরগঞ্জ (ইভিএম), নওগাঁর নজিপুর (ইভিএম), পাবনার ভাঙ্গুড়া (ব্যালট), ফরিদপুর (ইভিএম), সাথিয়া (ব্যালট), ঈশ্বরদী (ব্যালট) ও সুজানগর (ব্যালট), রাজশাহীর আড়ানী (ইভিএম), ভবানীগঞ্জ (ব্যালট) ও কাকনহাট (ইভিএম)।

এছাড়াও মেহেরপুরের গাংনী (ইভিএম), সুনামগঞ্জ সদর (ব্যালট), ছাতক (ব্যালট) ও জগন্নাথপুর (ইভিএম), হবিগঞ্জের মাধবপুর (ব্যালট) ও নবীগঞ্জ (ব্যালট), ফরিদপুরের বোয়ালমারী (ব্যালট), ময়মনসিংহের ফুলবাড়িয়া (ইভিএম) ও মুক্তাগাছা (ব্যালট), মাগুরা সদর (ইভিএম), ঢাকার সাভার (ইভিএম), নাটোরের নলডাঙ্গা (ইভিএম), গুরুদাসপুর (ব্যালট) ও গোপালপুর (ব্যালট), বগুড়ার শেরপুর (ব্যালট), সারিয়াকান্দি (ইভিএম) ও সান্তাহার (ইভিএম), পিরোজপুর সদর (ইভিএম), নেত্রকোনার কেন্দয়া (ইভিএম), , ঝিনাইদহের শৈলকুপা (ইভিএম), পার্বত্য খাগড়াছড়ি সদর (ইভিএম), বান্দরবান জেলার লামা (ব্যালট), টাঙ্গাইলের ধনবাড়ী (ইভিএম), কুমিল্লার চান্দিনা (ইভিএম), ফেনীর দাগনভূঞা (ইভিএম), কিশোরগঞ্জ সদর (ব্যালট) ও কুলিয়ারচর (ইভিএম), নরসিংদীর মনোহরদী (ইভিএম), নোয়াখালীর বসুরহাট (ইভিএম) এবং বাগেরহাটের মোংলা (ইভিএম) পৌরসভায় ভোটগ্রহণ হবে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর