ইউরোপমুখী সরাসরি যাত্রী বাহি ফ্লাইট চালুর চুক্তি চলতি বছরেই

ভারতে নিযুক্ত উজবেকিস্থানের মান্যবর রাষ্ট্রদূত একই সাথে বাংলাদেশ, ভুটান, নেপাল ও শ্রীলংকার দায়িত্বপ্রাপ্ত দিলশদ আখাতভ (উপ-পররাষ্ট্রমন্ত্রী) শুক্রবার (১৫ জানুয়ারি) উজবেকিস্থানে বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মোঃ জাহাঙ্গীর আলমের সাথে বাংলাদেশ দূতাবাসে এক সভায় মিলিত হন।

আলোচনাকালে বাংলাদেশের রাষ্ট্রদূত তার উজবেক প্রতিপক্ষকে চলতি বছরের এপ্রিলে দু দেশের মধ্যে প্রথম ফরেন অফিস কন্সালটেসন (FOC) আয়োজন, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসামুক্ত সুবিধা প্রদান, তাশখন্দ-ঢাকা-তাশখন্দ ও ইউরোপমুখী সরাসরি যাত্রী বাহি ফ্লাইট চালু, দু‘দেশের মধ্যে তৃতীয় জয়েন্ট ওয়ার্কিং কমিশনের সভা আয়োজন, পর্যটন শিল্পের উন্নয়নে চুক্তি স্বাক্ষর, দ্বৈত কর প্রত্যাহার সংক্রান্ত চুক্তি এবং ঢাকায় উজবেকিস্থানের নতুন দূতাবাস স্থাপনে উদ্যোগ গ্রহণের জন্য উজবেক রাষ্ট্রদূতের সহায়তা কামনা করেন।

রাষ্ট্রদূত দিলশদ আখাতভ বিদ্যমান দ্বিপাক্ষিক বিষয়সমূহ তার সরকারের সাথে আলোচনা করে দ্রুত প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করবেন বলে বাংলাদেশের রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন।

এ সময়ে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও উপ মিশন প্রধান নৃপেন্দ্র চন্দ্র দেবনাথ ও দিল্লিস্থ উজবেক দূতাবাসের প্রথম সচিব আজমজন মন্সুরভ উপস্থিত ছিলেন।

সভাশেষে উজবেক রাষ্ট্রদূত দূতাবাসের বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন এবং শেষে পরিদর্শন বহিতে স্বাক্ষর করেন।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর