নান্দাইলে মুজিববর্ষে বাড়ি পাচ্ছে ৬২ ভূমিহীন পরিবার

মুজিববর্ষ উপলক্ষে নান্দাইল উপজেলায় ৬২ অসহায় গৃহহীন পরিবারকে দেওয়া হচ্ছে নতুন ঠিকানা। উপজেলার ১৩ ইউনিয়নে আশ্রয়ন প্রকল্পের আওতায় সরকারি খাস জমিতে এই গৃহ নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে।

২০ জানুয়ারি প্রধানমন্ত্রী উদ্বোধনের মাধ্যমে ঘরগুলো ভূমিহীন ও গৃহহীনদের কাছে হস্তান্তর করার কথা রয়েছে। প্রকল্পের কাজের মান ঠিক রাখতে উপজেলা নির্বাহী অফিসার মো: এরশাদ উদ্দিন নিয়মিত তদারকি করছেন।

জানা গেছে, দেশের কোন মানুষই গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে নান্দাইলে ২০২০-২১ অর্থ বছরে মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীদের জন্য এই ঘর নির্মাণ কার্যক্রম হাতে নিয়ে সরকার। ‘ক’ শ্রেণির গৃহ নির্মাণের জন্য প্রথম পর্যায়ে এ উপজেলায় ৬২টি গৃহের অনুমোদন দেওয়া হয়। প্রথম পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন প্রতিটি পরিবারকে দুই শতক খাস জমি দিয়ে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধাপাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। পরিবহনে প্রতি ঘরের জন্য আরো ৪ হাজার টাকা খরচ ধরা হয়েছে। নভেম্বরের শেষ সপ্তাহে নির্দেশনা পাওয়ার পর উপজেলায় খাস জমি চি‎হ্নিতকরণ ও ডিসেম্বরের শুরু থেকে গৃহ নির্মাণের কাজ শুরু হয়েছে। আগামী ২০ জানুয়ারির মধ্যে কাজ শেষ করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা আছে।

আজ শুক্রবার নান্দাইল সদর ইউনিয়নের সাভার গ্রামে গিয়ে দেখা গেছে, প্রতিটি ঘরে দুটি কক্ষ, টিনের চাল, দেয়াল ও মেঝে পাকা বাড়িগুলো সরকার নির্ধারিত একই ডিজাইনে নির্মাণ করা হচ্ছে। রান্নাঘর, সংযুক্ত টয়লেট ও ইউলিটি স্পেসসহ অন্যান্য সকল সুবিধা রয়েছে। এসময় বাড়ি পেতে যাচ্ছেন এমন ৪/৫ জন সুবিধাভোগী জানায়, প্রধানমন্ত্রীর দেওয়া এই বাড়ি স্বপ্নের মত মনে হচ্ছে। নিজের কোনো আশ্রয় না থাকায় দীর্ঘদিন তাঁরা অনেক কষ্ট সহ্য করে আসছিলেন।

এই বিষয়ে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার এরশাদ উদ্দিন বলেন, উপজেলার বেশ কয়েকটি স্পটে চলছে গৃহনির্মাণের কাজ। এখানে ভিক্ষুক, ভবঘুরেসহ ছিন্নমূল মানুষকে ঠাঁই দেওয়া হবে। ঘরগুলো অসহায় মানুষগুলোকে সামাজিক মর্যাদা দেবে। ইতোমধ্যে ঘরগুলোর কাজ প্রায় শেষের পথে। আগামী ২০ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী ঘরগুলোর উদ্বোধন করে উপকারভোগীদের কাছে হস্তান্তর করার কথা রয়েছে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর