বাংলাদেশের কারণে ফেভারিটদের তালিকায় ইংল্যান্ড!

বিশ্বকাপ হলো ক্রিকেটের শ্রেষ্ঠত্বের বিচারের সর্বোচ্চ মঞ্চ। বিশ্বসেরা ক্রিকেটাররা নিজেদের সর্বোচ্চটা উজাড় করেন দেন এই মঞ্চে। সেই মঞ্চটা যদি হয় নিজেদের মাঠ তাহলে তো সোনায়-সোহাগা। এবার নিজেদের মাঠে হট ফেভারিটদের তালিকায় উপরের দিকেই আছে ইংল্যান্ডের নাম। বিশ্বকাপের দল পর্যালোচনায় আজ থাকবে ইংল্যান্ড।

বিশ্বকাপে ইংল্যান্ড: ফুটবলের মতো ক্রিকেট খেলার প্রচলন শুরু হয় ইংল্যান্ডে। তাই ইংল্যান্ডকে বলা হয় ক্রিকেটের আবিস্কারক কিংবা জনক। যাদের হাত ধরে ক্রিকেটের পথচলা, তারাই এখন পর্যন্ত ঘরে তুলতে পারেনি বিশ্বকাপের শিরোপা। ১৯৭৫ সালে শুরু হয়ে এ পর্যন্ত দশটি বিশ্বকাপ। এরমধ্যে চারটির আয়োজক ছিলো ইংল্যান্ড। তিনবার রানার্সআপ হওয়াই ইংলিশ সেরা সাফল্য। হোম কন্ডিশন ও সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স এবারের বিশ্বকাপে হট ফেভারিটের তালিকার উপরে রেখেছে ইংল্যান্ডকে।

যেভাবে বিশ্বকাপে ইংল্যান্ড: নতুন নিয়মানুযায়ী বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারতো আইসিসির যেকোন পূর্নাঙ্গ সদস্য। তবে ইংল্যান্ডের বেলায় তেমনটা ছিলো। স্বাগতিক হওয়ায় এমনতি সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ ছিলো ইংলিশদের। কিন্তু সেই সুযোগ তারা নেয়নি। স্বাগতিক হওয়ার পরও আইসিসির বেধেঁ দেওয়া সময়ের মধ্যে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থেকে বিশ্বকাপ নিশ্চিত করে ইংল্যান্ড।

অনেকগুলো কারণে এবারের বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার ইংল্যান্ড।

পরিচিত কন্ডিশন: এ নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটে আয়োজন করতে যাচ্ছে ইংল্যান্ড। নিজেদের কন্ডিশন খুব ভালো করে চেনা ইংলিশ ক্রিকেটারদের। তাই অন্য যেকোনো দলের তুলনায় বেশ সুবিধাজনক স্থানে থাকবে ইংল্যান্ড।

বাংলাদেশের কাছে হার: বাংলাদেশের কাছে হেরে ২০১৫ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় ইংল্যান্ড। ঐ হার বদলে দিয়েছে অনেক কিছু। এরপর থেকে ওয়ানডেতে ধারাবাহিকভাবে ভালো খেলছে ইংলিশরা। এরফলে আইসিসি’র ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছে তারা। পারফরম্যান্সের এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে এবার মিটতে পারে ইংলিশদের আক্ষেপ।

পরিকল্পনা ও মনোভাবের পরির্বতন: ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে বিদায়ের পর, খেলার পরিকল্পনা পরিবর্তন করে ইংল্যান্ড। আক্রমণাত্বক মনোভাব নিয়ে ইনিংস শুরু করে ইংল্যান্ডের ক্রিকেটাররা। এর ফলে গত চার বছরে সবচেয়ে তিনশোর্ধ রানের ইনিংস ইংল্যান্ডের। এমনকি বেশ কয়েকটি চার শতাধিক রানের ইনিংসও রয়েছে।

সেরা ব্যাটিং-বোলিং: বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ইংল্যান্ডের ব্যাটিং ও বোলিং। এই কারণে দীর্ঘদিন পর এবারের বিশ্বকাপে ইংল্যান্ডকে সত্যিকারভাবেই ফেভারিট মনে করা হচ্ছে। দল নির্বাচনের ক্ষেত্রেও আধুনিক পদ্ধতি অবলম্বন করছে। সবমিলিয়ে আসন্ন বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী এবং ব্যালান্সড দল ইংল্যান্ডই।

দুর্দান্ত ওপেনিং জুটি, মিডল অর্ডারের দুর্ধর্ষ সব ব্যাটসম্যান এবং সর্বোপরি দলে নির্ভরযোগ্য অল-রাউন্ডারের উপস্থিতি বিশ্বকাপে তাদের ফেভারিট করে তুলেছে ইংল্যান্ড। সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশের বিপক্ষে হারের বেদনা। এই এবারের অন্যতম যোগ্য দাবিদার ইংলিশরা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর