আগামী বছরের মধ্যেই ঢাকা-কক্সবাজার ট্রেন চলবে: রেলপথ মন্ত্রী

রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই কক্সবাজার পর্যন্ত রেল লাইনের কাজ সম্পন্ন হবে এবং ঢাকা থেকে সরাসরি কক্সবাজার ট্রেন চালু হবে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) কক্সবাজারে আইকনিক রেলওয়ে স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে গিয়ে মন্ত্রী এ ঘোষণা দেন।

তিনি বলেন, প্রকল্পের মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত ধরা হলেও বাকি ছয় মাস হাতে রেখেই আগামী বছরেই মানুষ কক্সবাজারে ট্রেনে করে আসতে পারবে।

মন্ত্রী এ সময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত রেলখাতকে গুরুত্ব দিয়ে এর ব্যাপক উন্নয়ন করছেন। তিনি আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন। রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান আছে। মূলত ২০১১ সালের পর থেকেই রেলওয়েকে পুনর্গঠিত করার কাজ শুরু
হয়েছে।

তিনি আরো বলেন, সরকারের দশটি মেগা প্রকল্পের মধ্যে দুটি হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। যার একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প।

এ প্রকল্প সম্পর্কে তিনি বলেন, ভবিষ্যতে কক্সবাজার থেকে রামু হয়ে মিয়ানমারের নিকট গুনদুম পর্যন্ত নেওয়া হবে এবং যা চীন পর্যন্ত সম্প্রসারিত হবে। এই রেললাইন চালু হলে পর্যটনের ব্যাপক প্রসার ঘটবে। দেশের অগ্রগতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি

আরো উল্লেখ করেন, এই প্রকল্পটি পরিকল্পনা মাফিক করা হচ্ছে। আইকনিক স্টেশন ভবনটি আন্তর্জাতিক মানে তৈরি হবে এবং এর মাধ্যমে দেশি-বিদেশি প্রচুর পর্যটক আসবে।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাফর আলম এমপি, সাইমুম সরওয়ার কমল এমপি, কানিজ ফাতেমা আহমেদ এমপি, নাদিরা ইয়াসমিন জলি এমপি ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য।

উল্লেখ্য যে, ২১৫ কোটি টাকা ব্যয়ে কক্সবাজারে ঝিনুকের আদলে একটি আইকনিক রেলওয়ে স্টেশন ভবন নির্মিত হচ্ছে। ৬ তলা বিশিষ্ট এ ভবনে আন্তর্জাতিক মানের সকল সুবিধা রাখা হবে।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর