‘ধর্ষণ মামলার আসামিরা গ্রেফতারের ১৫ দিনের মধ্যেই জামিন পাচ্ছেন’

গ্রেফতারের একদিন পর থেকে ১৫ দিনের মধ্যেই আসামির জামিন পেয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) নামের একটি সংগঠন। ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ২৫টি মামলার পর্যালোচনা শেষে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এক অনলাইন সংবাদ সম্মেলনে তারা এই তথ্য জানান।

এসময় উদাহরণ হিসেবে ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দায়ের করা ২৫টি মামলার পর্যালোচনা রিপোর্ট তারা উল্লেখ করেন। সেখানে দেখা যায়, এসব মামলার মোট অভিযুক্ত ৩৪ জনের মাঝে ২৭ জন জামিনে মুক্ত, ২ জন বিভিন্ন প্রভাবশালী ব্যক্তির আশ্রয়ে আছেন। তাদেরকে গ্রেফতারও করা হয়নি। বাকি ৫ জন কারাগারে আছেন। বেশিরভাগ আসামি জামিনে মুক্ত হয়ে ধর্ষণের ঘটনাকে ভিন্ন খাতে প্রভাবিত করতে চেষ্টা চালাচ্ছেন।

তারা আরও জানান, ২৫ মামলার মাঝে অধিকাংশই বিচারাধীন ও সাক্ষ্য গ্রহণের পর্যায়ে আছে। এগুলোর মাঝে মামলা দায়েরের পর ৬ মাসের মধ্যে চার্জশিট হয়েছে ২২টির। তবে ৫-৬ বছর আগে চার্জশিট হয়েছে এমন ৯টি মামলার রায় এখনও হয়নি। ৪-৫ বছর আগে চার্জশিট হয়েছে এমন ১২ মামলার রায় হয়নি। বাকি ৩ মামলার চার্জশিটই এখনও গঠন করা হয়নি।

এমজেএফের নির্বাহি পরিচালক শাহীন আনাম বলেন, ধর্ষণের ঘটনায় দ্রুত বিচার না হওয়া ও দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় এরকম ঘটনা না কমে ক্রমশ বেড়েই চলেছে। আমরা সব ধর্ষণ মামলার দ্রুত বিচার কামনা করছি।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর