চেয়েছি পানি, দিচ্ছে বিদ্যুৎ, সেটাও গুরুত্বপূর্ণ : প্রধানমন্ত্রী

তিস্তার পানি সমস্যা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা চেয়েছি পানি, তারা দিচ্ছে বিদ্যুৎ, সেটাও গুরুত্বপূর্ণ। ৬০০ মেগাওয়াট বিদ্যুৎকে কাজে লাগিয়ে আমরা দেশের উন্নয়ন করছি। পানি তো আমরা বৃষ্টিতে পাই। সে পানি কীভাবে ধরে রাখা যায় সে ব্যবস্থা করছি। পানি যথাযথভাবে সংরক্ষণ করা হলে পানির জন্য বাংলাদেশকে অন্য কারো কাছে যেতে হবে না।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আজ রোববার এক সংবাদ সম্মেলনে তিস্তার পানি ভাগাভাগির প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ একটি ডেল্টা (দেশ)। সমস্ত নদী হিমালয়ের প্রবাহ থেকে সৃষ্টি হয়ে বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। তাই আমরা যদি পানির যথাযথ সংরক্ষণ করতে পারি তাহলে পানির জন্য অন্যের কাছে যেতে হবে না।’

সম্প্রতি প্রধানমন্ত্রীর ত্রিদেশীয় (জাপান, সৌদিআরব ও ফিনল্যান্ড) সফর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

একের পর এক সব সমস্যার সমাধান করা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘সমুদ্রসীমার মতো কঠিন সমস্যাও আমরা সমাধান করেছি। বন্ধুত্বপূর্ণভাবে ছিটমহল সমস্যার সমাধানও করেছি।’

প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, সবাইকে ঈদের শুভেচ্ছা জানানচ্ছি। কেননা ঈদের সময় আমি থাকতে পারিনি। তবে আমি নাতি-নাতনিদের সাথে সময় কাটাতে পেরেছি। জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর করেছি। আমি ওমরাহ করার সময় ঠাণ্ডা ও জ্বরে আক্রান্ত হয়েছি। এ কারণে পুরো লিখিত পেপার পড়তে পারছি না। আমি মূল পয়েন্টগুলো পড়ছি। আপনারা পড়ে নিবেন। পুরো পেপার্সটা পঠিত বলে গণ্য হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর