বাঙালিরা উৎসব, আনন্দ করে ঐতিহ্যকে সংরক্ষণ করতে জানে: তাপস

বাঙালিরা উৎসব করতে জানে, আনন্দ করতে জানে ও ঐতিহ্য সংরক্ষণ করতে জানে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মেয়র নগরীর ৪৩ নম্বর ওয়ার্ডে সাকরাইনে ঘুড়ি উৎসব-১৪২৭ এর উদ্বোধন অনুষ্ঠানে এই মন্তব্য করেন।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ সময় বলেন, আজ ঢাকাবাসীর ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবের মাধ্যমে ঢাকার পুরো আকাশকে করে দিয়েছে রঙিন। ঢাকা শহরের প্রতিটি ভবনের ছাদে, মাঠে ছেলেমেয়েরা উৎসব করছে এবং এই উৎসবে অংশগ্রহণ করছে।

এ সময় সাম্প্রদায়িকতা ও অপশক্তির কবল থেকে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের গুরুত্ব তুলে ধরে মেয়র বলেন, এই ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবকে পুরো দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে। কারণ, একটি জাতির জন্য ঐতিহ্য লালন তার জাতীয়তাবোধ ও জাতীয়সত্তার পরিচায়ক। এর মাধ্যমে বাঙালি যেমনি সাম্প্রদায়িক অপশক্তিকে মোকাবিলা করবে, তেমনি সাংস্কৃতিক ঐতিহ্যকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়া সম্ভব হবে। সেজন্য সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণ ও লালনে এ ধরনের আয়োজনের গুরুত্ব অপরিহার্য।

পরে মেয়র নগরীর ৪৬ নং ওয়ার্ডের জহির রায়হান নাট্যমঞ্চে এবং ৪১ নং ওয়ার্ডের ফকির চাঁন কমিউনিটি সেন্টারেও সাকরাইন উৎসবে অংশগ্রহণ করেন।

এছাড়া নগরীর সোহরাওয়ার্দী উদ্যান, আব্দুল আলীম মাঠসহ বিভিন্ন মাঠে কর্পোরেশনের পক্ষ হতে সাকরাইন উৎসবের আয়োজন করা হয়।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর