দক্ষিণ সুনামগঞ্জে নানা আয়োজনে পৌষ সংক্রান্তি উদযাপন

পৌষ সংক্রান্তির কয়েকদিন আগে থেকেই দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার প্রতিটি সনাতন পরিবারের নারীরা ব্যস্ত হয়ে পড়েন হরেক রকমের পিঠা তৈরিতে। ধনী-গরিব সবাই সাধ্য মতো চেষ্টা করেন পৌষ সংক্রান্তি উদযাপনের।

স্বচ্চল পরিবারের পাশাপাশি আর্থিক অনটনের মধ্যে থেকেও উপজেলার অস্বচ্চল পরিবারের বাসিন্দাদের মধ্যেও পৌষ সংক্রান্তির আয়োজন থেমে নেই। সনাতন সম্প্রদায়ের প্রায় প্রতিটি পরিবারেই উদযাপিত হচ্ছে পৌষ সংক্রান্তি।

উপজেলার প্রায় সবকটি ইউনিয়নের পল্লীগুলোতে দেখা যায়, নারীরা নানা রকমের পিঠা-পুলি তৈরিতে ব্যস্ত। তাদের কাজে সহযোগিতা করছে শিশু-কিশোরীরা। এছাড়া পৌষ সংক্রান্তি উপলক্ষ্যে বিভিন্ন জাতের বড় মাছ ক্রয় করছেন উচ্চবিত্ত-নিম্নবিত্ত সনাতন পরিবারের সদস্যরা।

দর্গাপাশা ইউনিয়নের সিচনী গ্রামের সুব্রত দাস বার্তা বাজারকে বলেন, পৌষ সংক্রান্তি আমাদের একটি ঐতিহ্যবাহী উৎসব। এইদিনে আমরা সাধ্যমতো চেষ্টা করি বিভিন্ন ধরনের পিঠার সাথে বড়মাছ ক্রয় করে উদযাপন করার।

উপজেলার পাগলা বাজারে মাছ ক্রয় করতে আসা দামোদরটুপী গ্রামের দীপ দাস বার্তা বাজারকে বলেন, পৌষ সংক্রান্তির জন্য সাধ্যের মধ্যে বড় মাছ কিনতে এসেছি। পরিবার পরিজন নিয়ে পিঠা এবং মাছ ভোজন করে দিনটি উদযাপন করবো।

পশ্চিম পাগলার অর্পন দেবনাথ বার্তা বাজারকে বলেন, প্রতিবছরই আমাদের এলাকায় ঘটা করে পৌষ সংক্রান্তি উদযাপন করা হয়। আত্নীয় স্বজন, বন্ধুবান্ধবদের নিমন্ত্রন করা হয়। এবছরও এর ব্যতিক্রম হয় নি।

বার্তাবাজার/এ.অর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর