নতুন বই পেয়ে উচ্ছ্বসিত প্রতিবন্ধী শিক্ষার্থীরা

মাদারীপুরের রাজৈর উপজেলার শাখারপাড় প্রতিবন্ধী কল্যাণ সংস্থা ও বিদ্যালয় উদ্বোধন করা হয়েছে। এসময় প্রথম থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত ২১২ জন প্রতিবন্ধী শিক্ষার্থীকে বই, ৭০ টি কম্বল ও ৩টি হুইল চেয়ার দেয়া হয়। এগুলো পেয়ে তারা আনন্দে আত্মহারা হয়ে পড়ে। উপজেলার ইশিবপুর ইউনিয়নের পূর্ব শাখারপাড়ে এ স্কুলটি উদ্বোধন করেন ইউএনও মো. আসাদুজ্জামান।

উপস্থিত ছিলেন, সাবেক রাজৈর পৌর মেয়র শামীম নেওয়াজ মুন্সী, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা নয়ন মনি বিশ্বাস, প্রতিবন্ধী কল্যাণ সংস্থা ও বিদ্যালয়ের সভাপতি মুক্তা নেওয়াজ সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

শিক্ষক ও স্থানীয়রা জানায়, বড় মেয়ে মরিয়ম জন্মসূত্রে প্রতিবন্ধী হওয়ায় ভ্যান চালক সেলিম শরীফের স্বপ্ন জাগে একটি স্কুল করার। যেখানে শুধু পড়াশোনাই না কারিগরি শিক্ষাও পাবে প্রতিবন্ধী শিক্ষার্থীরা। লক্ষ্য পূরণে জনসমর্থন ও সভা সমাবেশ করতে থাকে সেলিম। তার অক্লান্ত পরিশ্রমের ফলস্বরূপ ২০১৭ সালে যাত্রা শুরু করে প্রতিবন্ধী কল্যাণ সংস্থা। এবং ২০১৮ সালে তার বাড়িতে নিজ অর্থায়নে প্রতিষ্ঠা করেন প্রতিবন্ধী স্কুল। ২০২০ সালে এসে স্কুলের নামে জায়গা কেনা হয়। পরে নতুন বছরের শুরুতেই একটি টিনসেট ঘরের উদ্ভোধনের মাধ্যমে স্থায়ী ঠিকানায় রুপান্তরিত করেন তিনি।

প্রতিষ্ঠাতা সেলিম শরীফ জানান, এখানে ৬ থেকে ২৪ বছর বয়সী বাক, শারিরিক ও বুদ্ধি প্রতিবন্ধী রয়েছে। তাদের কারিগরি শিক্ষা দেয়ার উদ্দেশ্যে মোমবাতি তৈরি, ইলেকট্রিক্যাল বাল্ব, টেইলারি ও নকশী কাঁথা সেলাই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। অটিজম মানুষ গুলো যেনো সমাজের বোজা না হয় এবং নিজেরাই যেনো অর্থ উপার্জন করতে পারে তাই এই উদ্যোগ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, এই স্কুলটি সামনের দিকে এগিয়ে নেয়ার জন্য সার্বিক চেস্টা থাকবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর