আজ বুধবার দুপুর ১:২৪, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, ৩রা রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

ঢাবির বাজেটে যেসব খাতে বরাদ্দ বেড়েছে

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : জুন ১৭, ২০১৭ , ৪:৩৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : অর্থনীতি,শিক্ষা
পোস্টটি শেয়ার করুন

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘বিশ্ববিদ্যালয় বার্ষিক সিনেট অধিবেশন ২০১৭’ এ কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিন এ প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন।

এতে ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় ২০১৭-১৮ অর্থ বছরে কয়েকটি খাতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

যেসব খাতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও ভাতা খাতে গত বছরের তুলনায় বরাদ্দ বেড়েছে ১১ কোটি ১০ লাখ ৯০ হাজার টাকা। ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৪১৬ কোটি ৬ লাখ ৯০ হাজার টাকা। গত বছর এ খাতে বরাদ্দ ছিল ৪০৪ কোটি ৯৬ লাখ টাকা। গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি পেয়েছে আট কোটি ৬৫ লাখ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ১৪ কোটি টাকা। গত বছর এ খাতে বাজেট ছিল পাঁচ কোটি ৩৫ লাখ টাকা। পরিবহন ও জ্বালানিসহ ছাত্রদের সুযোগ সুবিধা ক্ষেত্রে বাজেট বেড়েছে এক কোটি ৬৩ লাখ টাকা।

পরীক্ষা সংক্রান্ত ব্যয় বেড়েছে এক কোটি ৮৮ লাখ টাকা। এ বছর এ খাতে বরাদ্দ ব্যয় ধরা হয়েছে ২৪ কোটি ৮৮ লাখ টাকা। যা গত বছর ছিল ২৩ কোটি টাকা। লাইব্রেরি পুস্তক ক্রয় খাতে বেড়েছে ৪৩ লাখ ৭৫ হাজার টাকা। গত বছর এ খাতে বরাদ্দ ছিল এক কোটি ৮৮ লাখ টাকা। এ বছর বরাদ্দ রাখা হয়েছে দুই কোটি ৩১ লাখ ৭৫ হাজার টাকা। বুকস অ্যান্ড জার্নাল (বিশ্ববিদ্যালয় প্রকাশন) খাতে বরাদ্দ বেড়েছে ১৪ লাখ ৭০ হাজার টাকা। গত বছর এ খাত বাজেট ছিল ৯৭ লাখ ৫০ হাজার টাকা। এ বছর এ খাত বাজেট ১ কোটি ১২ লাখ ২০ হাজার টাকা।

কেমিক্যালস ও ইকুইপমেন্টস ও অন্যান্য যন্ত্রপাতি বাবদ বরাদ্দ বেড়েছে ৫০ লাখ টাকা। গত বছর ছিল আট কোটি ৫০ লাখ। এ বছর বরাদ্দ হয়েছে নয় কোটি টাকা। মূলধন খাতে বরাদ্দ বেড়েছে ১২ কোটি ৫ লাখ টাকা। গত বছর এ খাতে বাজেট ছিল তিন কোটি ২৫ লাখ। এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ১৫ কোটি ৩০ লাখ টাকা।

২০১৭-১৮ অর্থবছরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে বরাদ্দ ছিল ৬৬৪ কোটি ১১ লাখ টাকা। পরে সংশোধিত আকারে তা বেড়ে দাঁড়ায় ৬৬৭ কোটি ১৯ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল প্রায় ৫০০ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছর তা ছিল ৪২৫ কোটি ৫০ লাখ টাকা এবং ২০১৩-১৪ অর্থবছরে ছিল ৩১৪ কোটি ৫৩ লাখ টাকা।