ছিলেন বরিশাল সিটি মেয়র, এখন কারা’গারের মালি

এক সময়ের বরিশাল সিটি করপোরেশনের মেয়র এখন কেন্দ্রীয় কারাগারের বাগানে মালি হিসেবে কাজ করছেন। বিএনপি নেতা আহসান হাবিব কামালের কারাজীব কাটছে বরিশাল কেন্দ্রীয় কারাগারের ফুল বাগানের দেখভাল করে।

জানা যায় গত বছরের ৯ নভেম্বর এক দুর্নীতি মামলায় ৭ বছরের কারাদণ্ড হয় আহসান হাবিব কামালের। পরদিন (১০ নভেম্বর) থেকেই বরিশাল কেন্দ্রীয় কারাগারে শুরু হয় তার কারাজীবন। কর্তৃপক্ষ তাকে নিযুক্ত করে ফুলবাগানের মালি হিসাবে। তবে নিরাপত্তার কারণে তাকে জেলখানার মধ্যের একটি সেলে রাখা হয়েছে। অন্যান্য কয়েদীদের সাথে তাকে রাখা হয়নি।

বিএনপির সাবেক মৎস্যজীবী বিষয়ক সম্পাদক আহসান হাবিব কামালকে গত ৯ নভেম্বর ৪৫ লাখ টাকা দুর্নীতির মাধ্যমে আত্মসাতের অভিযোগে ৭ বছরের কারাদণ্ড দেন আদালত। কামালের সাথে সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুল ইসলামসহ আরও ৫ জনকে এই সশ্রম কারাদণ্ড দেন বিভাগীয় স্পেশাল জজ আদালত।

ওই মামলায় সাবেক মেয়র কামাল ও জাকির হোসেন নামে এক ঠিকাদারকে ১ কোটি টাকা করে জরিমানার আদেশ দেওয়া হয়।

এ বিষয়ে অভিযোগ করে সাবেক মেয়র আহসান হাবিব কামালের ছেলে কামরুল আহসান রূপন জানান, একজন সাবেক মেয়র হিসাবে বাবাকে কারাগারে ডিভিশন দেওয়া হয়নি। দীর্ঘ ২ মাস পরিবারের কোনো সদস্যদের সাথে দেখা করতে দেওয়া হয়নি, রাখাও হয়েছে সাধারণ কয়েদীদের মতো।

তবে বরিশাল কেন্দ্রীয় কারাগারের সুপার প্রশান্ত কুমার বণিক জানান, সশ্রম কারাদণ্ডের মানে হলো ওই বন্দি কারাগারে বিভিন্ন ব্যবস্থাপনার কাজ করবেন। দুর্নীতি মামলায় কারান্তরীন আহসান হাবিব কামাল শারীরিকভাবে কিছুটা অসুস্থ। তার হার্টে সমস্যা ছাড়াও উচ্চ রক্তচাপ, কিডনি, ডায়াবেটিস ও পায়ে নানান সমস্যায় ভুগছেন। শারীরিক এসব সমস্যা থেকে উত্তরণের জন্য তাকে গত ১০ নভেম্বর থেকে কারাগারের বাগান রক্ষণাবেক্ষণে নিযুক্ত করা হয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর