ভাষা আ’ন্দোলন হয়েছে বঙ্গবন্ধুর নেতৃত্বে: মুক্তিযুদ্ধ মন্ত্রী

১৯৫২ সালের ভাষা আন্দোলন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে হয়েছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। শুক্রবার (৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, পাকিস্তান শাসনামলের দীর্ঘ ২৩ বছর দেশে অনেক আন্দোলন সংগ্রাম হয়েছে। মানুষের অধিকার আদায়ে প্রতিটি আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি আরও বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশ শত্রু মুক্ত হলেও স্বাধীনতার পূর্ণতা লাভ করতে পারেনি। স্বাধীনতার পূর্ণতা লাভ হয়েছে ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে বঙ্গবন্ধুর মুক্তির মাধ্যমে।

আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ৮ জানুয়ারি দেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন। আমাদের জাতির মুক্তির অগ্রদূত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদিন পাকিস্তানের কারাগার থেকে মুক্তি লাভ করেন। পরে ১০ জানুয়ারি দেশে ফিরেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর