স্টিফেন হকিংয়ের ৭৮তম জন্মদিন আজ

বিজ্ঞানী স্টিফেন হকিং ১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন আধুনিক যুগের শ্রেষ্ঠ পদার্থ বিজ্ঞানী। মহাজাগতিক তত্ত্ব, ব্ল্যাক হোল, মহাবিশ্বের প্রাণের সঞ্চারসহ বিভিন্ন ভাবে পৃথিবীকে করেছে আর্শ্চাযিত।

কৃষ্ণগহ্বর অতি ক্ষুদ্র আয়তন, কিন্তু ভর অনেক বেশি হওয়ায় এর মহাকর্ষীয় শক্তিও ব্যাপক। যার ফলে কোন কিছুই এর বাইরে বের হতে পারে না এমনকি আলোও। মহাবিশ্বের সৃষ্টি রহস্যের তাত্ত্বিক ব্যাখায় ব্ল্যাকহোল আর বিকিরণতত্ত্ব উন্মোচন করে সারা দুনিয়ায় আলোড়ন ফেলে দিয়েছিলেন স্টিফেন হকিং।

দূরারোগ্য মটর নিউরন রোগে আক্রান্ত হলেও থেমে ছিলো না ‘বিগ ব্যাং থিউরি’র প্রবক্তা স্টিফেন হকিংয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান নিয়ে গবেষণা। সারা শরীর অচল, নিস্তেজ হলেও সক্রিয় ছিলো তার মস্তিষ্ক।

১৯৮৮ সালে ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইয়ের মাধ্যমে বিশ্বব্যাপী বিখ্যাত হয়ে ওঠেন স্টিফেন হকিং। অনুসন্ধানী মানুষের কাছ থেকে বাছাই করে দশটি প্রশ্ন করা হয়েছিলো স্টিফেনকে । সেই প্রশ্নগুলোর উত্তর দিয়ে আলোচনার জন্ম দিয়েছিলেন হুইল চেয়ার নির্ভর এই পদার্থ বিজ্ঞানী।

এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইটি থেকে নির্মিত জীবন নিয়ে প্রামাণ্য চিত্রে স্টিফেন হকিং নিজেই অভিনয় করেন।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর