মুশফিকের সমালোচনাকারীদের ধুয়ে দিলেন মাশরাফি

বিশ্বকাপের আয়োজক দেশ ইংল্যান্ডের বিপক্ষে শনিবার (৮ জুন) ময়দানি লড়াইয়ে নামবে বাংলাদেশ।কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। তার আগের দিন অর্থাৎ (৭ জুন) সন্ধ্যায় যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনের দেওয়া সংবর্ধনায় বেশ মনমরা হয়ে ছিলেন মুশফিকুর রহিম। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে কেইন উইলিয়ামসনকে রান আউট করতে না পারার ওই অবিশ্বাস্য ভুলের প্রভাবই হবে হয়তোবা। সে সংবর্ধনা অনুষ্ঠানেই অবশ্য অধিনায়ককে আলাদা করে কথা বলতে দেখা গেছে মুশফিকের সঙ্গে। ইংল্যান্ডের বিপক্ষে নামার আগে মাশরাফি জানালেন, ভাবনার কিছু নেই, আগের ম্যাচের সব পেছনে ফেলে পুরো প্রস্তুত মুশফিক।

নিউজিল্যান্ডের বিপক্ষে ২ উইকেটে হেরে যাওয়া ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে প্রকটভাবে উঠে এসেছিল মুশফিকের ভুল। আবেগী চরিত্রের মুশফিককে সেই ভুল আক্রান্ত করার কথা। উইকেট-কিপিং নিয়ে বাইরের সমালোচনায় কান দিতে চান না বাংলাদেশ অধিনায়ক। পাশাপাশি সমালোচনাকারীদেরও এক হাত নিয়েছেন তিনি।

আজ বাংলাদেশের অধিনায়ক প্রেস কনফারেন্সেও উঠলো সেই একই প্রশ্ন। এক সিনিয়র সাংবাদিক সরাসরি জানতে চাইলেন মাশরাফির কাছে, ‘আচ্ছা ক্যাপ্টেন, মুশফিক এখন কেমন আছেন? তিনি কি স্বাভাবিক আছেন? দলের ভিতরে কি মুশফিক ইস্যুতে কোনরকম নেতিবাচক পরিস্থিতির উদ্রেক ঘটেছে?

জবাব দিতে গিয়ে অনেক কথার ভিড়ে মুশফিকের পক্ষ নিয়ে উল্টো সমালোচকদের ধুয়ে দিয়েছেন মাশরাফি। সমালোচনাকারীদের তীব্র সমলোচনা করে বাংলাদেশ ক্যাপ্টেন বলে ওঠেন, ঐ রকম ভুল কোন অস্বাভাবিক বা বিরল ঘটনা নয়। খেলার মধ্যে এমন একটু আধটু ভুল হয়। কারো না কারো একটা ভুল হতেই পারে। সেটা স্বাভাবিক ঘটনা। অস্বাভাবিক নয়। যারা বিষয়টাকে স্বাভাবিকভাবে নিতে পারেননি বা পারছেন না, তারাই মুশফিকের সমালোচনা করছেন।

মাশরাফি বলেন, যারা মুশফিককে দোষারোপ করছেন সেটা সমালোচকদের সমস্যা, মুশফিকের নয়। দলের অভ্যন্তরীণ অবস্থার বর্ণনা দিতে গিয়ে মাশরাফি জানিয়ে দিলেন, দলের ভিতরে কোনরকম নেতিবাচক পরিস্থিতির উদ্রেক ঘটেনি। মুশফিক একদম ঠিক আছে। তার স্বাভাবিক না থাকার কোন কারণ নেই। যারা কাজ করে, তাদের সমালোচনা হয়। খুবই স্বাভাবিক। বসে বসে সমালোচনা করা খুব সহজ। কিন্তু মাঠের মধ্যে কাজটা করা কঠিন। আমার কাছে মনে হয় টিম থেকে পুরো সাপোর্ট সবাই সবাইকে করছে। মুশফিকের ওপর একা দোষ চাপানো কেন?

তিনি আরও বলেন, আর আমি নিজেই এখন পর্যন্ত আমার বেষ্টটা করতে পারেনি। আরও অনেকে নিজের সেরাটা মেলে ধরতে পারেনি। প্লেয়ারদের ক্ষেত্রে এটা হয়। সো ফার মুশফিক ভাল আছে। দলের ওপরও কোনরকম নেতিবাচক প্রভাব ফেলেনি। আসলে এটা একটা স্বাভাবিক ব্যাপার। যারা এটাকে স্বাভাবিকভাবে নিতে পারেনি, তারাই এমন সমালোচনা করছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর