বাংলাদেশের এমন একাদশ চায় না ক্রিকেটপ্রেমীরা

ইংল্যান্ডের আবহাওয়া নিয়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা চিন্তিত।কারণে গতকাল বৃষ্টির পেটে গেছে পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচটি।এখন প্রশ্ন বাংলাদেশের লড়াই আস সঠিক সময়ে হবে তো? এর পাশাপাশি আরো একটি প্রশ্ন ভক্ত-সমর্থকদের মনে ঘুরপাক খচ্ছে,সোফিয়া গার্ডেনে আজ ইংলিশদের বিপক্ষে বাংলাদেশ নামছে কোন একাদশ নিয়ে?

চলতি বিশ্বকাপে ওভালে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত জয়ের পর একই মাঠে নিজেদের পরের ম্যাচে একাদশে পরিবর্তন আনার প্রয়োজন মনে করেনি বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে ২ উইকেটে হারের পর বাংলাদেশ কোনো পরিবর্তন আনবে কি না, প্রশ্নটা উঠছে।

বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা কিউইদের বিপক্ষে বিপক্ষে পেসার রুবেল হোসেনকে বড্ড মিস করেছে।অনেকেই বলছেন ‘উশ’ আজ যদি রুবেল থাকতেন, তাহলে হয়ত জয়ের কাছে গিয়ে হারতে হতো না।

কাল সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মুর্তজা বলেছেন, খুব বেশি পরিবর্তন আনার যৌক্তিকতা তিনি দেখেন না, ‘আমার মনে হয় না খুব বেশি পরিবর্তন করলে দলের জন্য ভালো হবে। তবে হ্যাঁ, কন্ডিশনের কথা মাথায় রাখতে হবে। এভাবে বৃষ্টি হতে থাকলে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেব।’

প্রতিপক্ষ ইংল্যান্ড বলেই বারবার যে প্রশ্নটা শুনতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে, পেসার রুবেল হোসেন সুযোগ পাবেন কি না। গত বিশ্বকাপে অ্যাডিলেডে রুবেলের সেই দুর্দান্ত পারফরম্যান্স চলে আসছে চোখের সামনে। দলীয় সূত্রে জানা গেল, একাদশে পরিবর্তন না আনার পক্ষে টিম ম্যানেজমেন্ট। টিম ম্যানেজমেন্টের এক সদস্য জানালেন, প্রথম ম্যাচ জেতার পর দ্বিতীয় ম্যাচে লড়াই করে হেরেছে বাংলাদেশ। একটি ম্যাচ দেখে কারও পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলা ঠিক হবে না। বরং এত দ্রুত একাদশে পরিবর্তন আনলে একটি নেতিবাচক বার্তা পৌঁছাব খেলোয়াড়দের কাছে। দলকে স্থিতিশীল আর আত্মবিশ্বাসী রাখতেই ইংল্যান্ডের বিপক্ষে অপরিবর্তিত একাদশ নিয়েই নামতে চায় বাংলাদেশ।

সেটি হলে মাশরাফির সঙ্গে পেস আক্রমণে আজও থাকছেন মোস্তাফিজুর রহমান আর সাইফউদ্দিন। স্পিন আক্রমণ সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ আর মোসাদ্দেক হোসেন। গত দুই ম্যাচে বোলিং আক্রমণে পেসারদের চেয়ে স্পিনাররা ভালো করেছেন। পেসাররা তো ১০ ওভারের কোটাই পূরণ করতে পারছেন না। মাশরাফিকে বেশ বিচলিত মনে হলো পেসারদের পারফরম্যান্স নিয়ে, ‘সবাই একসঙ্গে ভালো বোলিং করতে পারছি না। গত ম্যাচে উইকেট সহায়তা করছিল স্পিনারদের। নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের যেহেতু স্পিনে দুর্বলতা আছে, স্পিনাররা উইকেট থেকে সহায়তা পাচ্ছিল, তারা উইকেট বের করেও দিচ্ছিল। সাইফউদ্দিন ছাড়া আমি-মোস্তাফিজ এখনো নিজেদের সেরাটা দিতে পারিনি। হ্যাঁ, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মোস্তাফিজ গুরুত্বপূর্ণ কিছু উইকেট এনে দিয়েছিল। তবে এখনো আমরা সেভাবে প্রতিপক্ষকে আক্রমণ করতে পারিনি।’

বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা মনে করেন ইংল্যান্ডের কন্ডিশনে রুবেলের মতো একজন বোলার খুবই প্রয়োজন। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে বেশ সরব ক্রিকেটপ্রেমীরা।তবে বেস্ট একাদশ নিয়েই নামবে মাশরাফিরা।

কার্ডিফে বিশ্বকাপের একটি ম্যাচই হয়েছে এখন পর্যন্ত, যেটিতে শ্রীলঙ্কাকে ১০ উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। কিউই পেসারদের তোপে লঙ্কানরা অলআউট ১৩৬ রানে। একই উইকেটে খেলা হলে আর সবুজ উইকেট থাকলে আজ বাংলাদেশের ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষা দিতে হবে ইংলিশ ফাস্ট বোলারদের বিপক্ষে। আবার একই সঙ্গে বাংলাদেশের পেসারদের কাজ লাগাতে হবে কন্ডিশনকে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর