কথা রাখেনি কেউ, দেবহাটার জামিরুনের মানবতার জীবন যাপন

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি: সরকারিভাবে ডিসিআর নিলেও প্রতিপক্ষদের বাধার মুখে ঘরবাড়ি সংস্কার করতে না পেরে মানবতার জীবন যাপন করছেন দেবহাটার দক্ষিণ পারুলিয়া গ্রামের মুনসুর আলী মোল্লার বৃদ্ধা স্ত্রী জামিরুন বিবি (৭০) ও তার সন্তানরা। জনপ্রতিনিধি ও এলাকার প্রভাবশালীরা বিষয়টি মীমাংসা করে দেওয়ার কথা বললেও পরবর্তীতে কোন উদ্যোগ না নেওয়ায় খুড়ি ঘরের মধ্যে পলিথিন টাঙিয়ে মানবতার জীবন যাপন করছেন জামিরন বিবি।

সরজমিনে শুক্রবার সকালে দক্ষিণ পারুলিয়া গ্রামে গেলে জামিরুন বিবি জানান, আজ থেকে ৪০ বছর আগে পাঁচ শতক সরকারি ডোবা ভরাট করে পরবর্তীতে ডিসিআর নিয়ে সেখানে পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছেন তিনি। পরে ইব্রাহীমের কাছ থেকে ওই জমি সংলগ্ন তিন শতক জমি কেনেন তার ছেলে আনারুল ইসলাম।

তিনি আরো জানান, কয়েক বছর আগে ওই খাস জমি তাদের দাবি করে তারই বোন রিজিয়ার ছেলে রেজাউল, রবিউল ও বাবলু ইসলাম তার বসত ঘর ও রান্না ঘরের একাংশ ভেঙ্গে দেয়। ঘেরা ও বেড়া তুলে দেয় তারা। বাধা দেওয়ায় তাকে মারপিট করা হয়। সেখান থেকে চলে না গেলে বাঁচিয়ে রাখা হবে না বলে হুমকিও দেওয়া হয়। মারপিটের ঘটনায় আদালতে মামলা করলে মীমাংসা করে দেওয়ার নামে স্থানীয় জনপ্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিরা তাকে মামলা তুলে নিতে বলেন। মামলা তুলে নিলেও অদৃশ্য কারণে শালিস হয়নি। সাবেক একজন সাংসদসহ সবাই বিষয়টি এড়িয়ে গেছেন। ফলে ঘর সংস্কার করতে গেলে বার বার বাধা দেওয়া হয়েছে। বর্তমান খুপড়ি ঘরের মধ্যে পলিথিন টাঙিয়ে জীব জর মত তাকে ও তার পরিবারের
সদস্যদের বসবাস করতে হচ্ছে। জায়গার অভাবে বর্ষা রোদে তাকে নামাজ পড়তে হয় খোলা আকাশের নীচে।

ঈদের দিন গত বুধবার তাদের ঘরের দেয়াল প্রতিপক্ষরা ভেঙ্গে ফেলার চেষ্টা করে। জানতে পেরে তারা ঘর থেকে ছুঁটে বেরিয়ে আসলে দুর্বত্তরা চলে যায়। শেষ বয়সে ডিসিআরকৃত জমিতে যাতে শাপিূর্ণভাবে বসবাস করতে পারেন সেজন্য জেলা প্রশাসকসহ উর্দ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

জানতে চাইলে রেজাউল ইসলাম বলেন, তারা আবার সরকারের কাছ থেকে খাস জমি নিয়ে ডিসিআর কেটেছেন খালা। তাই ওই জমি তাদেরকে ফিরিয়ে না দিলে তাদেরকে বসবাস করতে দেওয়া হবে না।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর