ফের ভারতের কাছে মাথা নত করল আইসিসি!

ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে সেনা-চিহ্ন থাকায় আপত্তি জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইইসি।ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা এক বার্তার মাধ্যমে জানিয়েছে এমন গ্লাভস পড়ে মাঠে নামতে পারবেন না ধোনি। ঠিক এমন সময় ধোনির পক্ষে আইসিসিকে চাপ প্রয়োগ করল ভারতীয় ক্রিকেট বোর্ড।

আইসিসি-র আপত্তি সত্ত্বেও গ্লাভস থেকে ধোনি এই চিহ্ন তুলে দেবে না বলে শুক্রবার (৭ জুন) পরিষ্কার জানিয়ে দেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সিওএ প্রধান বিনোদ রাই। অর্থাত্‍ রোববার কেনিংটন ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই উইকেটকিপিং গ্লাভস হাতেই মাঠে নামবেন ধোনি।

বৃহস্পতিবারই ধোনির গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর এই ‘বলিদান’ চিহ্ন তুলে ফেলার জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে নির্দেশ দিয়েছিল বিশ্বক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আইসিসি’র স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের জেনারেল ম্যানেজার ক্লেয়ার ফারলং জানিয়েছিলেন, ‘আমরা বিসিসিআই-কে ধোনির গ্লাভস থেকে এই সেনাবাহিনীর এই বিশেষ চিহ্ন খুলে বা তুলে ফেলার জন্য বলেছি।’

কিন্তু বিশ্বকাপের বাকি ম্যাচ গুলিতেও ধোনি এই উইকেটকিপিং গ্লাভস পরেই খেলবে বলে জানিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড।
বিসিসিআই-এর সিওএ প্রধান বিনোদ রাই সংবাদসংস্থা পিটিআই-কে জানান, এ ব্যাপারে বিসিসিআই ইতিমধ্যেই আইসিসি-কে অনুরোধ করে চিঠি দিয়েছে। আইসিসি-র নিয়মানুসারে কোনও খেলোয়াড়রা তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে কোনও ব্যবসায়ীক, ধর্মীয় ও মিলিটারি লোগো লাগাতে পারে না।

ফলে, কার্যত আইসিসির নির্দেশ ও নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভারতীয় সেনাবাহিনীর এই ‘বলিদান’ চিহ্ন নিয়েই খেলবে ধোনি। যা নিয়ে আইসিসিও কোন প্রতিক্রিয়াও জানায়নি। এটিকে ভারতের প্রতি আইসিসির পক্ষপাতিত্বমূলক আচরণ বলে মনে করছেন ক্রিকেটবোদ্ধারা।
ইতোপূর্বেও ভারতের নানা সিদ্ধান্দের কাছে মাথা নত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ফলে, এটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল নাকি ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল-এ নিয়ে বিতর্ক চলছে বেশ বহু সময় ধরেই।

প্রসঙ্গত, বুধবার সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারানোর ম্যাচে ফিল্ডিং করার সময় ভারতীয় সেনাবাহিনীর প্রতীক অর্থাত্‍ ‘ফ্লাইং ড্যাগার’ আঁকা উইকেটকিপিং গ্লাভস হাতে উইকেটের পিছনে দাঁড়ান ধোনি। উইকেটের পিছনে এই গ্লাভস দিয়ে একটি স্টাম্প করেছিলেন তিনি।

প্রোটিয়া ইনিংসের ৩৯.৩ ওভারে যুবেন্দ্র চাহালের বলে ফেলুকাওয়োকে স্টাম্প-আউট করেন ধোনি। তখনই টেলিভিশনের পর্দায় প্রাক্তন অধিনায়কের কিপিং গ্লাভসে ইন্ডিয়ান প্যারা স্পেশ্যাল ফোর্সের বলিদান ব্যাজ চাক্ষুষ করতেই আলোচনা-সমালোচনা শুরু হয়ে যায় নেটিজেনদের মধ্যে। সোশ্যাল মিডিয়ায় ধোনির এই গ্লাভস পড়া ছবি ট্রোলড হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর