ইমামের সঙ্গে যা করলেন ওয়ার্নারের সঙ্গেও তা করলেন জ্যামাইকান সেনা

জামাইকান ডিফেন্স ফোর্স থেকে বিশ্বকাপ! সেতুবন্ধন শেলডন কটরেল৷ বাঁ-হাতি ক্যারিবীয়ান পেসার। বৃহস্পতিবার (৬ জুন) ট্রেন্ট ব্রিজে অজি ওপেনার ডেভিড ওয়ার্নারকে আউট করে মিলিটারি স্যালুট করতে দেখা গেল কটরেলকে।অভিনব এই স্যালুটের অনুকরণ করেন তার সতীর্থরা।

চলতি বিশ্বকাপে ক্যারিবীয়ান পেস ব্যাটারির দাপট অব্যাহত দ্বিতীয় ম্যাচেও।ট্রেন্ট ব্রিজে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে ক্যারিবীয়ান পেসারদের দাপটে মাত্র ১০৫ রানে অল-আউট হয়ে গিয়েছিল পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ পেসারদের বাউন্সারের সামনে অসহায় আত্মসমপর্ণ করেছিলেন পাক ব্যাটসম্যানরা। এদিনও অজি টপ-অর্ডারে থাবা বসান ক্যারিবীয়ান পেসাররা।তবে স্মিথ-নাথান কালচার নাইলের কল্যাণে ২৮৮ রান তোলে অস্ট্রেলিয়া।

টস জিতে ফিল্ডিং নিয়ে ট্রেন্ট ব্রিজের বাউন্সি পিচে দ্রুত কয়েকটি উইকেট তুলে নেওয়ার বার্তা দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। সেটাই করে দেখান ক্যারিবীয়ান পেসাররা।প্রথম ম্যাচের মতই বোলারদের আগ্রাসী মনোভাব দেখা যায় ওয়েস্ট ইন্ডিজ বোলারদের।তৃতীয় ওভারেই ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চকে ড্রেসিংরুমে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে প্রথম ধাক্কা দেন ওসানে থমাস।মাত্র ৬ রান করে ড্রেসিংরুমে ফেরেন অজি অধিনায়ক।

চতুর্থ ওভারে ফর্মে থাকা ওয়ার্নারকে তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে বড় ধাক্কা দেন কটরেল। এদিন মাত্র ৩ রান করে আউট হন প্রথম ম্যাচ আফগানদের বিরুদ্ধে ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলা বাঁ-হাতি অজি ওপেনার। ওয়ার্নারের উইকেট নিয়ে মিলিটারি প্যারাড ও স্যালুটে সেলিব্রেশন করেন কটরেল। বিশ্বকাপের প্রথম ম্যাচে পাক ওপেনার ইমাম-উল হককে আউট করে এই ভাবেই স্যালুট করেছিলেন ক্যারিবীয়ান পেসার।

সম্প্রতি বিবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে ২৯ বছরের বাঁ-হাতি ক্যারিবীয়ান পেসার তার অভিনব সেলিব্রেশনের রহস্য ফাঁস করেন। তিনি জানান, ‘এটা মিলিটারি স্যালুট।আমি একজন পেশাদার সৈনিক। এই স্যালুট করে আমি জ্যামাইকান ডিফেন্স ফোর্সকে শ্রদ্ধা জানাই।যখনই আমি উইকেট নিই, তখনই আমি এভাবেই সেলিব্রেশন করি। কারণ আর্মি ট্রেনিংয়ে আমি ছ’মাস ধরে এটাই প্র্যাকটিস করে এসেছি।’

জ্যামাইকান এই সৈনিকের ওয়েস্ট ইন্ডিজ দলে আন্তর্জাতিক অভিষেক ছ’ বছর আগে। ২০১৩ শচীন টেন্ডুলকারের বিদায়ী ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে কলকাতা টেস্টে অভিষেক হয় কটরেলের। সিরিজের প্রথম ম্যাচে খেললেও পারফর্ম করতে না-পারায় মুম্বাইয়ে শচীনের শেষ টেস্টে খেলার সুযোগ হয়নি কটরেলের।বছর উনত্রিশের জ্যামাইকান পেসার এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২টি টেস্ট, ১৫টি ওয়ানডে এবং ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর