ঈদ আনন্দে স্বজনহীন প্রবাসীর কষ্ট

আহমেদ কবির টিপু, মালয়েশিয়া: একজন প্রবাসীর কাছে পরিবারের স্বপ্নই নিজের স্বপ্ন। পরিবারের সদস্যের মুখের হাসি দেখে প্রবাসীর শরীরে কষ্টের ঘাম শুকিয়ে শীতল অনুভব হয়। কাজের কষ্টগুলো মনেও থাকে না আর। এই প্রবাসীরা দেশের অর্থনৈতিক চাকাকে সচল রেখেছে।

এইতো গত কাল মালয়েশিয়ায় ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়েছে। পরিবার পরিজনদের ফেলে রেখে প্রবাসেই ঈদ করেছেন অনেকেই। অনেকের বৈধ ভিসা না থাকায় যেতে পারছেননা দেশে। আবার কেউ কেউ বৈধতা পাওয়ার জন্য জমা দিয়েছেন কিন্তু এখনও পাসপোর্ট হাতে পাননি এমন হাজার হাজার শ্রমিক অপেক্ষায় রয়েছেন। আবার কেউবা ছুটি পাননি। অনেকের আশা ছিল বাবা-মা পরিবার পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করবেন কিন্তু তা আর হলোনা। যারা দেশে যেতে পারেননি তারা বাবা-মা পরিবারের কাছে কেনাকাটার টাকা পাঠিয়েছেন।

রেমিটেন্স যোদ্ধা জসিম ভূইয়া(ভান্ডারী) বাড়ী ব্রাহ্মণবাড়িয়া জেলায় কাজ করেন মালয়েশিয়ার একটি রেষ্টুরেন্টে। দীর্ঘ প্রবাস জীবণে পরিবার ছাড়া ঈদ আনন্দের কষ্ট বুকে চেপে রেখেছেন। প্রতিবারের মত ঈদের নামায শেষ করে কাজে যোগ দিয়েছেন, এরই মধ্যে হালকা সময় বের করে পরিবারের সাবার সাথে কথা বলেছে তাদের খোজ নিয়েছেন। তিনি বলেন এখানে ঈদের সেই স্বদেশী অনুভূতি আসেনা, তবুও পরিবারের সুখ নিশ্চিত করতে আমাদের এই ত্যাগ।

সুখী সমৃদ্ব দেশ গড়ার প্রত্যয়ে,পরিবারে প্রত্যেক সদস্যের চাহিদা পূরণে এভাবেই প্রবাস নামের যাতাকলে পৃষ্ঠ হচ্ছে হাজারো প্রবাসী, তবুও তাদের একটাই কথা ভালো থাক পরিবার ভালো থাক দেশ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর