এটি শুধু একটি খেলনা নয়, একটি সুখ!

শিশুরা কিসে সুখী হয় তা জেনে আপনি হয়তো অবাক হবেন। কুড়িগ্রামের উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নের মহিদেব গাবতলি এলাকার রাফি (১০) ও রাজিন(৫) খেলনা রিক্সার ভগ্নাবশেষ দিয়ে কি পরিণতি করেছে তা দেখতে শুুুধু একটি খেলনা নয়, একটি সুুখ।

সাধারণত সুখী মানুষ তাঁরা যারা জীবনে কাজে দক্ষতা আয়ত্ব করতে পারে। শিশুরা ভবিষ্যতে সুখী হবে কিনা এটা সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়, তা বাহিরে থেকে বোঝা যাবে না।

শিশু বিশেষজ্ঞদের মতে, “আপনি আপনার শিশুকে সুখী বানাতে পারেন না,বরং সুখী হতে শেখাতে পারেন।”

তাদের খেলার দৃশ্যটি দেখার পর রাফির বাবা রফিকুল ইসলামের সাথে কথা বলে জানা যায়, রাফি এবার স্থানীয় সাকসেস রেসিডেন্সিয়াল স্কুল থেকে পঞ্চম শ্রেণি পাশ করেছে। ছোট বেলা থেকে সৌর বিদ্যুৎ এর সংযোগ, ছোট ছোট মটর ও পাখা দিয়ে ফ্যান তৈরি, ব্যাটারি ও মটর দিয়ে পানি তোলার মেশিন ও স্যালো মেশিনের পুরাতন বেয়ারিং দিয়ে বিভিন্ন প্রাকার গাড়ী তৈরি করে।

তিনি আরও জানান, আমার ছেলের মাঝে একটি বিষয় লক্ষ্য করেছি হঠাৎ করে পুরাতন অকেজো জিনিসপত্র দিয়ে কোন নতুন কিছু সৃষ্টি করছে। সব চেয়ে ভালো লগার বিষয় পাড়ার ছেলেরা ওর পিছু ছাড়ে না। বলা যায় রাফি তাদের দলপতি।
বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর