ওয়ানডেতে তৃতীয় বাংলাদেশি হিসেবে ‘ডাবল সেঞ্চুরি’ সাকিবের

শিরোনাম দেখে অনেকে চোখ মুছে ভালো করে দেখছেন, ভুল কিছু দেখছি না তো?না, আপনি ভুল দেখেননি। নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামা মাত্রই ‘ডাবল সেঞ্চুরি’ হয়েছে বিশ্ব সেরা সাকিব আল হাসানের। ব্যাট হাতে নয়, আজ কিউইদের বিপক্ষে সাকিব খেলছেন তার ওয়ানডে ক্যারিয়ারের ‘দুই শ’ নম্বর ম্যাচ।

আজ তৃতীয় টাইগার হিসেবে ২০০ ওয়ানডে খেলার কীর্তি গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার।

বিশ্বকাপের দ্বাদশ আসরে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারায় বাংলাদেশ। ব্যাট হাতে ৭৫ রানের ঝলমলে ইনিংস খেলার পাশাপাশি বোলিংয়ে এক উইকেট নেন সাকিব। অনন্য অলরাউন্ড নৈপূণ্যে হন ম্যাচসেরা। অসাধারণ আরেকটি মাইলফলকে নাম লেখানোর ম্যাচেও তার দিকে চেয়ে টাইগাররা।ব্যাট হাতে শুরুটা দারুণ করছেন সাকিব।

এদিন আরেকটি মাইলস্টোনের সামনে ৩২ বছর বয়সী ক্রিকেটার। আর দুটি ক্যাচ নিলেই ছুঁয়ে ফেলবেন ফিফটি।

প্রোটিয়া ম্যাচে দারুণ সব কীর্তি গড়েন সাকিব। ইতিহাসে পঞ্চম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রান ও ২৫০ উইকেট শিকারের কীর্তি গড়েন তিনি। মুশফিকের সঙ্গে পঞ্চমবার শতক হাঁকিয়ে দেশের সর্বোচ্চ (৫টি) সেঞ্চুরি জুটির ভাগিদার হয়েছেন। ম্যাচে বাংলাদেশ গড়েছে বিশ্বকাপ ও ওয়ানডে ক্রিকেটে দলীয় সর্বোচ্চ রানের সংগ্রহ।

বরাবরই সাকিবের প্রিয় প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে ইংল্যান্ডের মাটিতেই নিউজিল্যান্ডকে হারায় বাংলাদেশ। সেই ম্যাচে মহাকাব্যিক সেঞ্চুরি করার পথে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে গড়েন ২২৪ রানের জুটি, যা পঞ্চম উইকেটে দলীয় সর্বোচ্চ রানের জুটি। তাতে মধুর জয় পায় টাইগাররা। বিশ্বকাপের এ ম্যাচে তার কাছে এমন পারফরম্যান্স প্রত্যাশা করেন দেশের কোটি ক্রিকেটপ্রেমী।

সাকিব আজকের ম্যাচে খেলেছেন ১৯৯ ওয়ানডেতে প্রায় ৩৬ গড়ে করেছেন ৫ হাজার ৭৯২ রান। সর্বোচ্চ রানের ইনিংস ১৩৪*, নামের পাশে রয়েছে ৭ সেঞ্চুরি ও ৪৩ হাফসেঞ্চুরি। বোলিংয়ে সেরা ফিগার ৪৭/৫। দেশের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ ২৫০ উইকেট তারই।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর