জমির ফসলে আঁকা অসাধারণ চিত্রকর্মে কৃষকের দেশপ্রেম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নে নিজের চাষ করা ফসলের জমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটিয়ে তুলে জাতির পিতার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করেছেন এক কৃষক। স্মৃতিসৌধ, নৌকা, শাপলা এঁকেছেন কৃষক আবদুল কাদির। অন্যরকম সৌন্দর্যময় এই ফসলের মাঠ দেখতে প্রতিদিন ভিড় করছে মানুষ।

আব্দুল কাদির মুজিববর্ষ উপলক্ষে ঈশ্বরগঞ্জে নিজের জমিতে লাল শাক ও সরিষা ক্ষেতের মধ্যে এই প্রতিকৃতি আঁকেন।

ঈশ্বরগঞ্জ উপজেলার পাড়া খালবলা গ্রামের তারা মিয়ার ছেলে আব্দুল কাদির গতবছরও প্রতিকৃতি এঁকেছিলেন। স্ত্রীর প্রতি ভালোবাসায় ফসলের মাঠকে ‘ভালোবাসার জমিন’ বানিয়েছিলেন তখন।

জানা গেছে, গত ১ ডিসেম্বর নিজের ৩৩ শতক জমিতে পাড়া খালবলা বন্ধু মহল ক্লাবের সদস্যদের নিয়ে আব্দুল কাদির এঁকেছেন বঙ্গবন্ধু, স্মৃতিসৌধ আর নৌকার এমন অনন্য শিল্পকর্ম। দিন যত যাচ্ছে, চারা বড় হওয়ার সঙ্গে চিত্রটিও ফুটে উঠছে আরও।

কৃষক আব্দুল কাদির বলেন, বছরের অন্য সময় জমি চাষ করে আর্থিক লাভবান হই। এ সময়টায় জাতির পিতার চেতনা সবার মধ্যে ছড়িয়ে দিতে ভিন্ন কিছু করেছি। এটি করে ফসল দিয়ে তার আর্থিক লাভ না হলেও মানসিক তৃপ্তি রয়েছে বলে জানান তিনি।

পাড়া খালবলা বন্ধু মহল ক্লাবের সাধারণ সম্পাদক নাইমুল ইসলাম সোহেল বলেন, মুজিববর্ষে বঙ্গবন্ধুর চেতনা আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে এটি করা হয়েছে।

ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, কৃষক আব্দুল কাদির বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা ও সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন ফসলের মাঠে। তিনি আর্থিক লাভবান না হলেও দূর-দূরান্ত থেকে লোকজনের শৈল্পিক কাজটি দেখতে আসার মধ্যে তৃপ্তি পাচ্ছেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর