‘মমতা নিজের কবর নিজে খুঁড়েছে’

একসময় পরিবর্তনের জন্য মমতার পাশে যেসব বুদ্ধিজীবীরা ছিলেন, তাদের মধ্যে অন্যতম অভিনেত্রী অপর্ণা সেন।২০১১-এর আগে পরিবর্তনের দাবি তুলে কলকাতার রাস্তায় শঙ্খ ঘোষ, সুচিত্রা ভট্টাচার্যদের সঙ্গে কলকাতার রাস্তায় হেঁটেছিলেন অপর্ণা সেন। আর আজ মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া দেখে স্তম্ভিত তিনি। তিনিও বললেন, ‘নিজের কবর নিজেই খুঁড়ছেন মমতা’।

এনডিটিভি-কে একটি সাক্ষাৎকার দেন অপর্ণা সেন। সম্প্রতি ‘জয় শ্রী রাম’ ধ্বনি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় যে প্রতিক্রিয়া দিয়েছেন, সেটা মোটেই ভালো চোখে দেখছেন না একসময়ের প্রথম সারির অভিনেত্রী তথা বিশিষ্ট পরিচালক অপর্ণা সেনা।

কিছুদিন আগেই নৈহাটি থেকে ফেরার পথে গাড়ির সামনে ‘জয় শ্রী রাম’ স্লোগান শুনে ক্ষুব্ধ হয়ে নেমে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাগের মাথায় ভাষাজ্ঞান হারিয়ে ফেলেন তিনি। কার্যত যা মুখে আসে তাই বলেন সেদিন। এমনকি ফের গাড়িতে উঠে গেলে, আবার ওঠে ‘জয় শ্রী রাম’ স্লোগান।আবারও নেমে আসেন মমতা। সেই ভিডিও বাংলা ছাড়িয়ে গোটা দেশে ছড়িয়ে পড়ে। ‘জয় শ্রী রাম’ শুনলেই রেগে যাচ্ছেন মমতা, সেই বার্তা ছড়িয়ে পড়ে চারিদিকে। রীতিমত ইস্যু হয়ে যায় ‘জয় শ্রী রাম’।

এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে, অপর্ণা সেন বলেন, ‘জয় শ্রী রাম, আল্লাহু আকবর কিংবা জয় মা কালী, যে যাই বলুক, তাকে আপনি থামাতে পারেন না।আর আমাদের মুখ্যমন্ত্রী যেভাবে গাড়ি থেকে নেমে খারাপ ভাষায় কথা বললেন, তা আমার মোটেই ভালো লাগেনি।’

তিনি উল্লেখ করেন যে, ক্ষমতায় এসে মমতা কাজ করেছেন অবশ্যই। মাওবাদীদের নিয়ন্ত্রণ করেছেন, রাজ্যের রাস্তাঘাট ভালো হয়েছে, পাহাড়ের অনেক উন্নয়ন হয়েছে। তবে মমতা যে কিছু বলার আগে দু’বার ভাবছেন না, সেটা সমর্থন করেন না অপর্ণা।তার কথায়, মমতাকে যদি আরও বেশিদিন মুখ্যমন্ত্রী হয়ে থাকতে হয়, তাহলে অবশ্যই নিজেকে কন্ট্রোল করতে হবে। প্রয়োজনে দলের অভিজ্ঞ ব্যক্তি অমিত মিত্র বা সৌগত রায়ের পরামর্শ নিন মমতা, এমনটাও বলেন তিনি।

আগামিদিনে মমতার লড়াইটা যে বেশ কঠিন হবে মমতার জন্য, সেটাও উল্লেখ করেছেন অপর্ণা সেন।এই ধরনের প্রতিক্রিয়া দেখে মমতার অনেক ভোটারই মুখ ফেরাবেন বলে তার ধারণা। তিনি বলেন, বাংলার মানুষের মোটেই ভালো লাগেনি যে তাদের মুখ্যমন্ত্রী এই ধরনের আচরণ করছেন।বহু মানুষই বিজেপিকে সমর্থন করতে শুরু করেছে বলে মনে করেন তিনি।তাই তার কথায়, ‘নিজের কবর নিজেই খুঁড়ছেন মমতা।’

তবে বিজেপির আদর্শও অপর্ণা সেনের না-পছন্দ। বিজেপির কাজ নিয়ে তার মনে সন্দেহ না থাকলেও, বিজেপি যে হিন্দুত্ববাদ ও জাতীয়তাবাদের প্রচার করছে, তা নিয়ে আপত্তি আছে অপর্ণা সেনের।বিশেষ করে রবীন্দ্রনাথ বা শরৎচন্দ্রকে বিজেপি যে জাতীয়বাদী বলে প্রজেক্ট করছে, তা পছন্দ করছেন না তিনি। এই আদর্শ ও প্রচার নিয়ে তিনি চিন্তিত।

ওই সাক্ষাৎকারে, অপর্ণা সেন উল্লেখ করেছেন ব্রিটিশদের বিরুদ্ধে লড়াইতে তো মুসলিমরাও অংশ নিয়েছিল। যেসব সেক্যুলার মুসলিম পাকিস্তানে না গিয়ে ভারতেই রয়েছেন, তাদের ভবিষ্যত নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে অপর্ণা সেন বলেন, ‘মনে রাখবেন আপনি শুধু হিন্দুদের প্রধানমন্ত্রী নন, আপনি দলিত কিংবা মুসলিমেরও প্রধানমন্ত্রী।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর