রাজধানীতে দাম কমেছে মাছ, মুরগি ও সবজির

রাজধানীর শাক, সবজির বাজারে সপ্তাহের ব্যবধানে দাম রয়েছে নিম্নমুখী। ৫ থেকে ১০ টাকা কেজিতে কমেছে অধিকাংশ সবজি। অন্য দিকে ২ থেকে ৩ টাকা কমেছে প্রতি মোড়া শাকে।

শুক্রবার (৪ ডিসেম্বর) রাজধানীর মিরপুরের মুসলিম বাজার, মিরপুর-১ নম্বর বাজার, ৬ নম্বর বাজার, কালশী বাজার ও পল্লবী এলাকা ঘুরে উঠে এসেছে এসব চিত্র ।

মাছ ও মুরগির দাম ও কমেছে শাক-সবজির মতোই । সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ থেকে ২০ টাকা কমেছে মাছের। এছাড়া মুরগির দাম কেজিতে পাঁচ থেকে ১০ টাকা কমেছে । তবে অপরিবর্তিত আছে চাল, ডাল, আলু, মসলা ও গরুর মাংসের দাম।

দাম কমে বাজারে প্রতি মোড়া লাল শাক বিক্রি হচ্ছে ১০ টাকা, পালং শাক ১৫ থেকে ২০ টাকা, ডাটা শাক ১৫ টাকা, মুলা শাক ১০ টাকা, লাউ ও কুমড়ার শাক ৩০ টাকায়।

এসব বাজারে সপ্তাহের ব্যবধানে কেজিতে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত দাম কমে প্রতিকেজি সিম বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, বরবটি ৬০ টাকা, কাঁচা মরিচ ৮০ থেকে ১০০ টাকা, শসা ৪০ টাকা, পটল ৫০ টাকা, বেগুন ৪০ থেকে ৮০ টাকা, পেঁপে ২৫ থেকে ৩০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, কচুর লতি ৪০ থেকে ৫০ টাকা, চিচিংগা ৪০ থেকে ৫০ টাকা, ধুন্দল ৫০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকা, উস্তা ৫০ থেকে ৬০ টাকা, বাধা ও ফুল কপি প্রতিপিস ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

সপ্তাহের ব্যবধানে গাছসহ দেশি নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা আর কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমে প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়।

বাজারে প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৫ টাকা, আটাশ চাল ৫২ থেকে ৫৩ টাকা, পায়জাম ৫০ থেকে ৫২ টাকা, মিনিকেট প্রকারভেদে ৫৭ থেকে ৬০ টাকা, নাজির ৫৫ থেকে ৫৮ টাকা, পোলাওর চাল ৯০ থেকে ৯৫ টাকা, খোলা ভোজ্যতেল বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১০৮ টাকায়।

মাছ ও মুরগির দাম কমলেও অপরিবর্তিত আছে গরুর মাংসের দাম। এসব বাজারে কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত দাম কমেছে মাছের।

তবে ডিমের দাম অপরিবর্তিত আছে । এসব বাজারে প্রতিডজন লাল ডিম ১০৫ থেকে ১১০ টাকা, দেশি মুরগির ডিম ১৭০ থেকে ১৮০ টাকা ও হাঁসের ডিম ১৪০ থেকে ১৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

বাজারে প্রতিকেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৮০ থেকে ৮০০ টাকা, বকরির মাংস ৭২০ থেকে ৭৫০ টাকা, গরুর মাংস ৫৫০ থেকে ৫৮০ টাকা ও মহিশের মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকায়।

ক্রেতাদের সাথে কথা বললে তারা জানান, এমনিতেই বাজারে নিত্য দ্রব্যমূল্যের দাম ঊর্ধ্বগতি। শাক-সবজির সরবরাহ শীতকালে এমনিতেই বেশি থাকে। এ কারণেই সপ্তাহের ব্যবধানে শাক-সবজির দাম কমেছে। মুরগি ও মাছের দাম তুলনামূলক একটু কম রয়েছে।

কালশী বাজারের বিক্রেতা মো. কুদ্দুস বলেন, চলতি সপ্তাহে পেঁয়াজ, সবজি ও ডিমের দাম কমেছে। সবজির দাম আসলে সরবরাহের উপর নির্ভর করে। সরবরাহ বেশি থাকলে দাম কম থাকে আর সরবরাহ কম থাকলে দাম বেশি থাকে।

বার্তাবাজার/এম.এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর