বিনামূল্যে করোনা শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল

আগামীকাল শনিবার থেকে ১০ জেলায় বিনামূল্যে করোনা শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা শুরু। ফলাফল পাওয়া যাবে আধা ঘন্টার মধ্যেই। ১০টি জেলায় এই কার্যক্রম শুরু করতে চিকিৎসক ও মেডিক্যাল টেকনোলজিস্টদের প্রশিক্ষণ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

শরীরে করোনা সংক্রমণ ঘটেছে কি না, তা দ্রুততম সময়ে জানার পদ্ধতি হল অ্যান্টিজেন পরীক্ষা। এজন্য নাক বা মুখের ভেতর থেকে নমুনা নিতে হয়। সংক্রমণ শনাক্তে আরটি পিসিআর পদ্ধতি সবচেয়ে নির্ভরযোগ্য হলেও এতে নমুনা সংগ্রহের পর ফল পেতে বেশ সময় লাগে, ব্যয়বহুলও।

তাছাড়া দেশের সব জায়গায় এ পরীক্ষার জন্য প্রয়োজনীয় ল্যাবও নেই। সে তুলনায় অ্যান্টিজেন পরীক্ষায় খরচ কম, ফলও পাওয়া যায় দ্রুত- আধ ঘণ্টায়।

মার্চে দেশে সংক্রমণ শুরুর পর পরীক্ষার হার বাড়াতে অ্যান্টিজেন টেস্ট শুরুর ওপর জোর দিচ্ছিলেন বিশেষজ্ঞরা। এই প্রেক্ষাপটে গত ১৭ই সেপ্টেম্বর অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দেয় সরকার। তারপরও আড়াই মাস লেগে গেল পরীক্ষা চালুর ব্যবস্থা করতেই।

স্বাস্থ্য অধিদপ্তর এমআইএস পরিচালক হাবিবুর রহমান বলেন, যদিও আমরা একটু সময় নিয়েছি এই টেস্টটা শুরু করতে। এর কারণ ছিল আমাদের হাতে কিট ছিল না। আমরা ইতোমধ্যেই কিট সংগ্রহ করেছি। আমরা দ্রুতই টেস্ট করা শুরু করছি। এটা র‌্যাপিড টেস্ট খুব দ্রুত সময়েই এর ফলাফল পাওয়া যায়।

আরটি পিসিআর ল্যাব নেই- এরকম ১০টি জেলায় শনিবার থেকে শুরু হচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা। ১০ জেলার অভিজ্ঞতার আলোকে পর্যায়ক্রমে অন্য জেলাতেও অ্যান্টিজেন পরীক্ষা চালু করবে স্বাস্থ্য অধিদপ্তর।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর