করোনা টিকার বাজারজাতে প্রতারণা হতে পারে: ইন্টারপোল

করোনাভাইরাসের টিকা নকল হতে পারে এমন উদ্বেগের কথা জানিয়ে বৈশ্বিক সতর্কতা জারি করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল।

ইন্টারপোল বলছে, সদস্য রাষ্ট্রের পুলিশ সদস্যদের প্রতি টিকা নিয়ে ‘হলুদ সতর্কতা’ দিয়েছেন তারা। টিকার বাজারজাতকরণ নিয়ে সরাসরি কিংবা অনলাইনে এমন প্রতারণা হতে পারে বলে ধারণা তাদের।

করোনার বেশ কিছু টিকা বাজারে আসার প্রক্রিয়ায় অনেকটা এগিয়ে আছে, যেকোনো সময় এর সরবরাহ শুরু হতে পারে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মী এবং আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে পারষ্পারিক যোগাযোগ বাড়াতেও পরামর্শ দিয়েছে ইন্টারপোল।

স্থানীয় সময় বুধবার ফ্রান্সভিত্তিক সংস্থাটি তাদের ১৯৪ টি সদস্য রাষ্ট্রের জন্য এই সতর্কতা জারি করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

সংস্থাটির মতে, যেসব টিকা বাজারে আসার প্রস্তুতি নিচ্ছে বা আসার পর্যায়ে রয়েছে সেগুলো নকল করা হতে পারে, কিংবা করোনার প্রকৃত টিকার চালান চুরিও হয়ে যেতে পারে। মহামারি করোনার ফলে এরই মধ্যে বড় ধরনের অপরাধ সৃষ্টির সুযোগ তৈরি হয়েছে। অপরাধের নতুন ঢেউও লক্ষ্য করা যাচ্ছে।

ইন্টারপোলের মহাসচিব ইয়োরগেন স্টক বলেন, করোনার টিকা নিয়ে যেকোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রস্তুত থাকা প্রয়োজন।

 

বার্তা বাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর