আবারও অস্ট্রেলিয়ায় দাবানল, পুড়ছে ফ্রেজার আইল্যান্ড

দাবানলের আগুনে পুড়ে ছাই হচ্ছে অস্ট্রেলিয়ার বিখ্যাত ফ্রেজার আইল্যান্ড। প্রাণভয়ে আইল্যান্ড থেকে এখন পালিয়ে দিগ্বিদিক ছুটে যাচ্ছে সাধারণ মানুষজন। সিএনএন’র খবরে বলা হয়েছে আউন নিয়ন্ত্রণে প্রাণপণ লড়ে যাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

বিশ্ব ঐতিহ্যের হিসাবে আখ্যা পাওয়া ফ্রেজার আইল্যাণ্ডের ৭৬ হাজার হেক্টর এলাকায় ইতোমধ্যে আগুনের ভয়বহতা ছড়িয়ে পড়েছে। আবহাওয়ার অবস্থা খারাপ হওয়ায় গতকাল মঙ্গলবার কয়েকজন পর্যটককে দ্বীপটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

এদিকে দেশটির কুইসল্যান্ড রাজ্যের দমকল বিভাগ বলেছে, গত শনিবার থেকে আগুন নেভাতে ১০ লাখ লিটারের বেশি পানি এবং জেল ঢালা হয়েছে।

তারা জানায়, ‘একটি ক্যাম্পের আগুন থেকে বনে আগুন ছড়িয়ে পড়েছে। দ্বীপের খুবই প্রত্যন্ত একটি অঞ্চলে এ আগুন লেগেছে… সেখানে পৌঁছানো সত্যিই কঠিন।’

অস্ট্রেলিয়ার আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র বলছে, বুধবার কুইসল্যান্ড রাজ্যের বিভিন্ন এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে। তবে উপকূলীয় এলাকাগুলোতে সমুদ্রের হাওয়ায় আবহাওয়া কিছুটা ঠান্ডা থাকবে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর