হাঁসের ডিম গোলাপি হওয়ার কারণ জানালেন বিশেষজ্ঞরা

আন্ডা বা বায়জা নামে দেশের বিভিন্ন আঞ্চলে পরিচিত ডিম।ডিমের রং সাধারণত সাদা কিংবা কিছুটা কমলা লাল হয়ে থাকে। বেশিরভাগই বাদামি লাল বা কমলা লাল ধরনের হয়ে থাকে ফার্ম কিংবা পোলট্রি মুরগির ডিম । তবে কিছুটা ব্যতিক্রম দেখা যায় হাঁসের ডিম । কিছুটা সবুজ এবং নীলচেভাব থাকে হাঁসের ডিমের মধ্যে। তবে ডিমের বাইরের আবরণে দেখা যায় এমন রঙের তারতম্য ।
একই রকম ভেতরে সব ডিম । হলুদ বা কমলা কুসুম আর সাদা অংশ। তবে মাঝে মাঝে দেখা যায় এর ব্যতিক্রম । দেখা যায় ডিমের সাদা অংশ গোলাপি থাকে সিদ্ধ করার পর । চারদিকে হুলুস্থুল বেঁধে যায় এটি নিয়ে । কেউ বলে প্লাস্টিকের ডিম আবার কেউ বলে এটা রাবারের ডিম। তবে ডিম কিন্তু ঠিকই হাঁসের ডিমের মতই দেখতে! আবার সিদ্ধ ডিমের গন্ধও ঠিকই আছে।

তাহলে কারণ কী এমন হওয়ার? তবে কী রঙ এমন হয়েছে প্রকৃতির কোন খেয়ালে? তবে এবিষয়ে বিশেষজ্ঞদের মত, হাঁসকে খাওয়ানো কোনো ঔষধের কারণে এমন হতে পারে। আবার অনেকের মতে, হাঁসের ডিম বিভিন্ন রঙের হতে পারে! কেন হয় এর উত্তর না পেলেও একটি গবেষণা থেকে জানা যায়, হাঁসের ডিমের রঙ ‘হলুদ’ ও ‘নীল’ হওয়াটা নির্ভর করে প্রকৃতির উপর। বিশ্বাস করা হয় এটা জেনেটিক্যাল কারণ।
হতে পারে হাঁসের ডিম বড় কিংবা ওজন বাড়ানোর জন্য খাওয়ানো বিভিন্ন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া। তবে অনেকেই এই ডিম খাওয়া নিরাপদ মনে করছেন না। খেলে আমাদেরও সমস্যা হতে পারে। আবার কেউ বলছেন কোনো ত্রুটির কারণে এমনটা হয়েছে। বিভিন্ন ত্রুটির কারণে ডিমের আকৃতি এবং রঙের পরিবর্তন হতে পারে ডিম পাড়ার যে প্রসেস রয়েছে সেটার জন্য।

বার্তা বাজার/এম.এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর