যে ভুলের কারণে কঠিন শাস্তি, নিষিদ্ধও হতে পারেন কাভানি

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএলে) একদম অন্তিম মুহুর্তে গোল করে এডিনসন কাভানি দলকে জিতিয়ে বনে গিয়েছিলেন নায়ক। কিন্তু বেশি সময় লাগেনি সেই নায়ক থেকে খলনায়ক হতেও। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা এই উরুগুইয়ান সেন্টার ফরোয়ার্ড একটি ভুল শব্দের কারণে পেতে পারেন কঠিন শাস্তি; হতে পারেন নিষিদ্ধও।

সাউদাম্পটনের বিপক্ষে জয়ের পর এক ইন্সটাগ্রাম পোস্টকে ঘিরে কাভানি হতে পারেন নিষিদ্ধ।

গত রোববার (৩০ নভেম্বর) রাতে রোমাঞ্চকর এই ম্যাচে শ্বাসরুদ্ধকর জয়ের পর আর নিজেকে ধরে রাখতে পারেননি কাভানি। ইন্সটাগ্রামে এক ভক্তের পোস্ট শেয়ার করে স্প্যানিশ ভাষায় লেখেন ‘ধন্যবাদ নিগ্রো’। ধন্যবাদ পর্যন্তই ভালো ছিলো; কিন্তু শেষে নিগ্রো বলে যেনো নিজের ওপর শনি টেনে এনেছেন কাভানি।

কাভানির এমন মন্তব্যের পরেই ফুটবল বিশ্বে হইহই রব পড়ে যায়। কাভানি এই বর্ণবাদমূলক শব্দ ব্যবহারের জন্য তীব্র সমালোচনার মুখে পড়ে পোস্ট মুছে দিতে বাধ্য হন। পরে কাভানি ক্ষমা চেয়ে বিবৃতি পর্যন্ত দেন। কিন্তু লাভ হচ্ছে না তাতেও। এ ঘটনার পরেই ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) নড়েচড়ে বসে। কাভানির এমন পোস্ট নিয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছে অ্যাসোসিয়েশন। চলতি মৌসুমেই প্যারিস থেকে ম্যানচেস্টারে আসা এই ফরোয়ার্ড হতে পারেন সর্বোচ্চ তিন ম্যাচ শাস্তির মুখোমুখি।

কাভানি বিবৃতিতে বলেন, ‘ম্যাচের পরে আমি যে বার্তাটি পোস্ট করেছি তা ছিলো আমার এক কাছের বন্ধুকে উদ্দেশ্য করে। ম্যাচ জয়ের পর আমি বন্ধুর অভিনন্দন বার্তার পরিবর্তে এটি লিখি। সম্পুর্ণ বর্ণবাদের বিরুদ্ধে আমি। খুব দ্রুতই আমি এটি মুছে দিয়েছি, যাতে এটার ভুল ব্যাখ্যা না হয়। আমি এমন মন্তব্যের জন্য ক্ষমা চাই।’ বর্ণবাদের বিরুদ্ধে খুব কঠোর বলে সরাসরি জানিয়ে দিয়েছে ম্যানইউও। ক্লাবটি এখন অপেক্ষায় আছে এফএর তদন্তের।

সাউদাম্পটনের বিপক্ষে এই ম্যাচে জোড়া গোল করেন কাভানি। ৭৪ মিনিটে নিজের প্রথম ও একদম শেষ মুহুর্তে দ্বিতীয় গোল করে প্রতিপক্ষকে নির্বাক করে জয় ছিনিয়ে নায়ক বনে যান কাভানি।

কিন্তু ধন্যবাদ দিতে গিয়ে ভুল শব্দ ব্যবহার করে নায়ক থেকে খল নায়ক হতেও বেশি সময় লাগেনি।

বার্তা বাজার/কে.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর