ভোলায় এনজিও’র বিরুদ্ধে কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

ভোলা সদর উপজেলার ১নং রাজাপুর রোদের হাটবাজারে বেশি মুনাফার লোভ দেখিয়ে হতদরিদ্র মানুষের কাছ থেকে প্রায় কোটি টাকা হাতিয়ে নিয়েছে কোপারেটিভ মাল্টিপ্লাস নামে একটি ভুয়া এনজিও। সংস্থাটি প্রথমে কৌশলে সদস্য সংগ্রহ করে ভর্তি করে।

পরে ঋণ দেয়ার জন্য জামানত হিসেবে মোটা অংকের টাকা নিয়ে পালিয়ে যায় এনজিওর প্রধান পরিচালক আমির হোসেন, সমাজসেবা কর্মকর্তা জানান, এনজিওটি’র কার্যক্রম বৈধ নয়। পুলিশ বলছে, সংস্থাটির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আসলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

কোপারেটিভ মাল্টিপ্লাস সংস্থা নামের একটি ভুয়া এনজিও ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়ন ৫নং ওয়ার্ডে এনজিওর প্রধান আমির হোসেনের বাড়িতে এর একটি শাখা অফিস খোলে । ২০০১ সালে এনজিও কর্মীরা উপজেলার প্রত্যন্ত অঞ্চলের গ্রামগুলো বেছে নেয় সদস্য সংগ্রহের জন্য।

তারা হতদরিদ্র পরিবারের নারী সদস্যদের বুঝিয়ে সমিতি সৃষ্টির নামে সদস্য সংগ্রহ করে ভর্তি বাবদ ২০০ হাজার টাকা করে নিয়ে সঞ্চয় আমানতের বই দেয়। এরপর ঋণ দেয়ার নাম করে প্রত্যেক সদস্যর কাছ থেকে সঞ্চয় বাবদ ১০ থেকে ১৫ হাজার টাকা নেয়।

এনজিও কর্মী প্রধান আমির হোসেন ২০০ ঋণের টাকা নেয়ার জন্য সদস্যদের তার বাড়ির শাখা অফিসে আসতে বলে। সদস্যরা এনজিও কার্যালয়ে গিয়ে দেখে পায় সাইনবোর্ড সরিয়ে ফেলে তালা ঝুলিয়ে দেয়া হয়েছে।

এ বিষয়ে এনজিওকর্মীর প্রদান আমির হোসেন জানান ২০০১ সালে প্রায় ২০০সদস্য টাকা আমার কাছে জমা আছে, কিন্তু এনজিও পরিচালনা করতে গিয়ে ক্ষতিগ্রস্থ হয়ে আমি বাড়ি চলে বাড়িতেই ছিলাম
এখন যে সকল এনজিও নামে সম্পদ রয়েছে তা বিক্রি করে গ্রাহককে বুঝিয়ে দেব

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর