তেঁতুলিয়ায় ফসলি জমি বাঁচাতে ভুক্তভোগিদের বিক্ষোভ

ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইনের রি-রুটিং বাতিল করে পূর্বের নকশাকৃত রুটে পাইপ লাইন স্থাপনের দাবিতের পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ক্ষতিগ্রস্ত ভুক্তভোগিরা।

তাদের অভিযোগ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কাজী এন্ড কাজী টি এস্টেটের বাগান বাঁচাতে এস্টেটের বাইরে দিয়ে রি-রুটিং করে প্রায় সাড়ে ৬ কিলোমিটার পাইপ লাইনের জমি অধিগ্রহণের জন্য নতুন করে জমি মালিকদের নোটিশ করেছে। ইন্ডিয়া বাংলাদেশের যৌথভাবে রুট সিলেকশন চূড়ান্ত করলেও হঠাৎ করেই ওই টি এস্টেসের বাইরে দিয়ে রি-রুটিং করায় বিস্মিত স্থানীয়রা।

ছবি: বার্তা বাজার।

শনিবার দুপুরে তেঁতুলিয়ার তিরনইহাট ইউনিয়নের তুলশিয়া বিল এলাকায় বিক্ষোভ ও মানববন্ধন করে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইনের রি-রুটিংয়ের প্রতিবাদ জানান ওই ইউনিয়নের বালাবাড়ি, রওশনপুর, প্রধানপাড়া, ইসলামবাগ ও গোয়াবাড়ি এলাকার কয়েকশ ভুক্তভোগী।

মানববন্ধনে বক্তব্য রাখেন তিরনইহাট ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আইয়ুব আলী, সাধারণ সম্পাদক দানিয়েল হোসেন, স্থানীয় অধিবাসী মহিবুল্লাহ ডাবলু, আব্দুল আজিজ, মানিক হোসেন, মাসুম পারভেজ।

এ সময় বক্তারা জানান, ২০১৮ সালে ভারত থেকে জ¦ালানি তেল আমদানির জন্য দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে ভারতের নুমালীগড় থেকে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত ১৩০ কিলোমিটার পাইপ লাইন স্থাপন প্রকল্প হাতে নেয়া হয়। ১০ ইঞ্চি ব্যাস বিশিষ্ট এই পাইপলাইনটি ভারত অংশে ৫ কিলোমিটার ও বাংলাদেশ অংশে ১২৫ কিলোমিটার মাটির নিচ দিয়ে স্থাপন করা হবে।

সেই অনুযায়ী জমি রুট সিলেকশন করে জমি অধিগ্রহণের জন্য সংশ্লিষ্ট জমি মালিকদের নোটিশ করে প্রশাসন। ওই রুট অনুযায়ী কাজী এন্ড কাজী টি এস্টেটের উপর দিয়ে পাইপ লাইনটি যাওয়ার কথা। কিন্তু সম্প্রতি কাজী এন্ড কাজী টি এস্টেটের বাইরে দিয়ে নতুন করে রি-রুটিং করে আবার জমি মালিকদের নোটিশ করা হয়। নতুন রুটে তুলশিয়া বিলের তিন ফসলি জমি ও স্থানীয়দের ঘরবাড়ির উপর দিয়ে পাইপ লাইনটি যাবে। এতে ওই এলাকার কয়েক হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবেন বলে দাবি করেন তারা।

তাদের অভিযোগ কাজী এন্ড কাজী টি এস্টেট প্রভাব খাটিয়ে পাইপ লাইনের রুট পরিবর্তন করে নিয়েছেন। বাড়ির উপর দিয়ে পাইপ লাইনের রি-রুটিং করায় দুঃশ্চিন্তায় অসুস্থ্য হয়ে পড়ে ওই এলাকার আমিনার রহমান শুক্রবার মারা গেছেন বলেও দাবি করেন তার পরিবার। এ বিষয়ে জমি মালিকরা জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদনও করেছেন। অবিলম্বে তারা রি-রুটিং বাতিল করে পূর্বের রুটেই পাইপ লাইন স্থাপনের জোড় দাবি জানান। অন্যথায় কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন তারা।

এ বিষয়ে কাজী এন্ড কাজী টি এস্টেটের কেউ গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলতে রাজি হননি।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান জানান, বিষয়টি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের। তারা যেভাবে রুট সিলেকশন করেছে আমরা সেভাবেই অধিগ্রহণের উদ্যোগ নিয়েছি। প্রথমে যে রুট ছিলো কোন কারণে হয়তো পরে তা পরিবর্তন করে রি-রুটিং করা হয়েছে। এখানে আমাদের কিছুই করার নেই।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর