চীনের দাবী বাংলাদেশ-ভারতই কোভিডের উৎস

চীনে নয়, বাংলাদেশ অথবা ভারত থেকেই করোনাভাইরাস (কোভিড-১৯) ছড়িয়েছে বলে দাবি করেছে একদল চীনা বিজ্ঞানী। এই ভাইরাস উহানে ছড়ানোর আগে বাংলাদেশ-ভারতে দেখা দিয়েছিল। এই সংক্রান্ত প্রমাণ থাকারও দাবি করেছেন তারা।

সম্প্রতি চীনের সায়েন্স একাডেমি’র একটি গবেষণা প্রতিবেদনে এমন দাবি করা হয়। এই অঞ্চলে গত বছর তীব্র দাবদাহের সময় মানুষ ও বন্যপ্রাণীরা একই উৎস থেকে পানি পানের ফলে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পড়েছে।  এমন খবর প্রকাশ করেছে ডেইলি মেইল।

ওই গবেষণায় বলা হয়, গত বছর মে থেকে জুন মাসে রেকর্ড দ্বিতীয় দীর্ঘতম দাবদাহ তাণ্ডব চালিয়েছিল উত্তর-মধ্য ভারত এবং পাকিস্তানে। ফলে ওই অঞ্চলে ভয়াবহ পানির সংকট সৃষ্টি হয়। পানির অভাবে বানরের মতো বন্যপ্রাণীরা একে অপরের সঙ্গে ভয়াবহ লড়াইয়ে লিপ্ত হয়েছিল। এর ফলে অবশ্যই এটি মানুষ-বন্যপ্রাণী সংস্পর্শের সম্ভাবনা বাড়িয়ে তুলেছিল।

করোনার উৎস খোঁজার জন্য ফাইলোজেনেটিক বিশ্লেষণ পদ্ধতি ব্যবহার করেন চীনা বিজ্ঞানীরা। তাদের মতে, সবচেয়ে কম রূপান্তরিত রূপটাই ভাইরাসের আসল রূপ হতে পারে।

এর ভিত্তিতে গবেষকরা দাবি করেন, করোনার প্রথম সংক্রমণ উহানে হয়নি। এর বদলে ভারত এবং বাংলাদেশের মতো জায়গাগুলো, যেখানে কম রূপান্তরিত ভাইরাসের নমুনা পাওয়া গেছে, সেখানেই এ ভাইরাসের আসল উৎস হতে পারে। এছাড়াও করোনার সম্ভাব্য উৎস হিসেবে অস্ট্রেলিয়া, রাশিয়া, সার্বিয়া, ইতালি, গ্রিস, যুক্তরাষ্ট্র এবং চেক রিপাবলিকের নামও উল্লেখ করা হয়।

তবে চীনের বিজ্ঞানীদের এই দাবির সঙ্গে একমত নয় অনেক বিশেষজ্ঞ। গ্লাসগো ইউনিভার্সিটির ভাইরাল জিনোমিক্স অ্যান্ড বায়োইনফরম্যাটিকস বিভাগের প্রধান অধ্যাপক ডেভিড রবার্টসন এই গবেষণাকে ‘খুবই ত্রুটিপূর্ণ’ বলে উল্লেখ করেছেন।

 

বার্তা বাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর