সাকিবের টি-টোয়েন্টিতে দুর্দান্ত ‘ডাবল’ রেকর্ড

টি-টোয়েন্টি ক্যারিয়ারে সাকিব আল হাসান স্পর্শ করলেন ৫ হাজার রান। পাশাপাশি এই অলরাউন্ডার পূরণ করে ফেললেন দারুণ এক ডাবলও।

৫ হাজার রানের আগে টি-টোয়েন্টিতে ৩৫৫টি উইকেটও আছে সাকিবের। টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিবের আগে ৫ হাজার রান ছুঁয়েছেন ৬৪ জন। আর সাকিব ছাড়াও সাড়ে তিনশ উইকেট নিয়েছেন ৫ জন। কিন্তু এই দুই তালিকায়ই নাম লেখানো সাকিব দ্বিতীয় ক্রিকেটার।

এই অর্জন কেবল ডোয়াইন ব্রাভোর ছিল এতদিন। টি-টোয়েন্টির ৩৭ বছর বয়সী এই ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো ৪৭১ ম্যাচে রান করেছেন ৬ হাজার ৩৩১, আর উইকেট নিয়েছেন ৫১২টি। সাকিব খুলনার হয়ে গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে এই ম্যাচ দিয়ে খেললেন ৩১১ ম্যাচ।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের শুরু থেকেই এই মাইলফলকের অপেক্ষা ছিল সাকিবের। এই টুর্নামেন্ট সাকিব শুরু করেছিলেন ৫ হাজার রানের ৩০ রান দূরে থেকে। কিন্তু প্রথম ম্যাচে আউট হয়ে যান ১৫ রান করে, ১২ রানে ফেরেন পরের ম্যাচে । অবশেষে কাঙ্ক্ষিত ঠিকানায় তৃতীয় ম্যাচে শনিবার পা রাখতে পারলেন। খুলনার হয়ে সাকিব এদিন ইনিংস ওপেন করতে নামেন। ৩ রান করতেই অবশ্য চতুর্থ ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয় তাকে।

৫ হাজার রানের পাশে ৩০০ উইকেট আছে ব্রাভো আর সাকিব ছাড়া আর কেবল আন্দ্রে রাসেলের। ৩৪১ ম্যাচে এই ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল রান করেছেন ৫ হাজার ৭২৮, উইকেট নিয়েছেন ঠিক ৩০০টি।

বাংলাদেশ জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিব ৫ হাজার রানের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন, ১ হাজার ৫৬৭। এছাড়া বিপিএল দল ঢাকা ডায়নামাইটসের হয়ে করেছেন ৭৩৮, আইপিএল দল কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৫৪৩।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেটও নিয়েছেন ৯২টি। ঢাকা ডায়নামাইটসের হয়ে উইকেট ৫৮টি, কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৪৪টি।

বার্তা বাজার/কে.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর