ভারতের ভ্যাকসিন পেতে অগ্রাধিকার দেয়া হবে বন্ধু রাষ্ট্র নেপালকে : শ্রিংলা

নেপালের মত প্রতিবেশী দেশকে ১ম দেওয়া হবে ভারতের তৈরি করোনা টিকা বলে জানিয়েছন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা।

শ্রিংলা বলেন, সবাই যেনো সাশ্রয়ী মূল্যে প্রতিষেধক টিকা পায় আমরা সে লক্ষে কাজ করবো। টিকার ১ম অগ্রাধিকার দেওয়া হবে নেপালের মত আমাদের প্রতিবেশী দেশগুলোকে।

বিশ্বব্যাপী প্রতিষেধক সবচেয়ে বড় উৎপাদক দেশ ভারত এ কথার পুনরাবৃত্তি করে পররাষ্ট্রসচিব বলেন, প্রধানমন্ত্রী স্পষ্ট বলেছেন ভ্যাকসিন শুধুমাত্র ভারতের জনগণের নয়, সকল দেশের জন্যই ভারতের তৈরি করোনা ভ্যাকসিন এবং ভ্যাকসিন বাজারে প্রবেশের সঙ্গে সঙ্গেই নেপাল এর পূর্ণ সুবিধা পাবে সে বিষয়ে আমাদের স্বাস্থ্য মন্ত্রনালয়কে বলে রাখবো। এক পর্যায়ে করোনা মোকাবেলায় আর্থিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক সহযোগিতার কথা উল্লেখ করেন শ্রিংলা।

দুইদিনের কাঠামান্ডু সফরকালে এ কথা বলেন তিনি।

শ্রিংলা বলেন, নেপাল ও ভারতের মধ্যে সুসম্পর্ক রয়েছে। আমাদের চেষ্টা হবে দুদেশের সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া। এমনকি করোনা মহামারীর সবচেয়ে খারাপ পর্যায়েও আমরা নিশ্চিত করেছি যে আমাদের দুটি দেশের মধ্যে প্রয়োজনীয় পণ্য সরবরাহ চালু থাকবে। করোনার জন্য একটি জরুরি তহবিল তৈরি করা হয়েছিল, যেখানে নেপাল এক বিলিয়ন ডলার অনুদান দিয়েছে যার জন্য আমরা কৃতজ্ঞ। এর জের ধরেই নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গ্যায়ালিকে ২ হাজার শিশি রেমডেসিভির উপহার দিয়েছিলাম। দুদেশের সম্পর্ক আরো জোরদার হবে বলে মন্তব্য শ্রিংলার।

এদিকে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই সফরটি দু‘দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার সুযোগ হবে। আমদের সাথে ভারতের ঐতিহাসিক ও সভ্যতার যোগসূত্র রয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে, ভারতের সহায়তায় বেশ কয়েকটি বড় অবকাঠামো এবং আন্তঃসীমান্ত সংযোগ প্রকল্পের সাহায্যে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার হয়েছে।

নেপাল সফরে ভারতের পররাষ্ট্রসচিব অন্যান্য গণ্যমান্য ব্যক্তির সাথে সৌজন্য সাক্ষাতসহ একটি জনসমক্ষে বক্তব্য রাখবেন, তারপরে একটি উন্নয়ন প্রকল্পের সাইট পরিদর্শন করবেন।

বার্তাবাজার/এমএআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর