বার্তা বাজারে সংবাদ প্রকাশ: বন্ধ হলো কালো ধোয়া

কুড়িগ্রাম জেলা সদরের পাঁছগাছি ইউনিয়নে কালো ধোয়ায় দূষিত হচ্ছে পরিবেশ । জেলা সদরের শুলকুর বাজার থেকে যাত্রাপুর যাবার সড়কটির নির্মানের জন্য পাঁছগাছি ভুমি অফিসের পাশেই বসানো হয়েছিলো প্লান্ট মেশিন।

মেশিন দিয়ে মেশানো হচ্ছিলো পিচ ,পাথরসহ রাস্তা তৈরীর সরঞ্জাম । রাস্তা তৈরীর পিচ গলানোর ক্ষেত্রে এখানে মানা হয়নি পরিবেশ অধিপ্তরের আইন। আইনুযায়ী কাঠের তুষ জ্বালানী হিসেবে ব্যবহার করার বিধান থাকলেও এখানে তুষের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে স্যান্ডেল, কাপড়ের টুকরা। যা এলাকায় কালো ধোয়া সৃষ্টি করার পাশাপাশি এলাকার বায়ুকে দূষিত করেছিলো।

এ বিষয়ে শুক্রবার (২৭ নভেম্বর) “কালো ধোয়ায় দূষিত হচ্ছে পরিবেশ ” এই শিরোনামে বার্তা বাজারে সংবাদ প্রকাশের পর শনিবার (২৮ নভেম্বর) বন্ধ করে দেয়া হয়েছে ঐ এলাকায় প্লান্ট মেশিনের কাজ । সকাল ৯টায় প্রাক্তন চেয়ারম্যান ও এলাকাবাসীর উদ্যোগে বন্ধ করে দেয়া হয় সড়ক নির্মানের কাজ।

এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলার পাঁছগাছি ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান মোঃ আফজাল হোসেন, রাস্তার কাজে নিয়োজিত ম্যানেজার আব্দুর রাজ্জাক, ব্যবসায়ী নজরুল মিয়া, ডাঃ জামাল আহম্মেদ প্রমুখ ।

স্থানীয় ব্যবসায়ী সবুজ মিয়া জানান, কালো ধোয়া ও ধূলাবালির জন্য আমরা গতকাল দোকানদারি করতে পারি নাই । আমাদের এখানকার মাদ্রাসার কয়েকজন শিক্ষার্থীও অসুস্থ হয়ে পড়েছেন । আমরা সবাই মিলে বলেছি,তারা কাজ বন্ধ রাখার আশ্বাস দিয়েছেন ।”

প্রাক্তন চেয়ারম্যান আমির হোসেন জানান,”গত দুইদিনে এলাকার পরিবেশ কালো ধোয়া ও ধূলাবালিতে পরিবেশ নষ্ট হয়ে পড়ে,বিষয়টি আমার জানা ছিলো না, আমি গতকাল রিপোর্টে (বার্তা বাজারে প্রকাশিত সংবাদ) বিষয়টি জানতে পারি । আজ আমরা কাজ বন্ধ করার জন্য এলাকাবাসীকে নিয়ে তাদের বলেছি । ”

রাস্তার কাজে নিয়োজিত ম্যানেজার আব্দুর রাজ্জাক বলেন,”এলাকাবাসী আমাদের বলেছেন,এজন্য আপাতত কাজ বন্ধ রয়েছে,পরে ঠিকাদারদের সাথে আলোচনা করে কাজের বিষয় সিদ্ধান্ত নেয়া হবে।”

বার্তাবাজার/এমএআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর