ঐতিহ্যবাহী রাসোৎবে নিরাপত্তায় থাকবে কোস্ট গার্ড

সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে সনাতন ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার তিন দিনব্যাপী পূণ্যস্নানোৎসব শুরু হচ্ছে আজ। ঐতিহ্যবাহী এই রাসোৎসব শেষ হবে ৩০ নভেম্বর। সরকারী নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় রাস-পূর্নিমায় শুধু পূণ্যার্থী/তীর্থযাত্রীদের অংশগ্রহণে সকালে পূণ্যস্নানের মাধ্যমে রাসপূজা ও পূণ্যস্নান উৎসবের আয়োজন করা হয়েছে। এই ঐতিহ্যবাহী রাসোৎসবের নিরাপত্তায় অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে নিয়োজিত থাকবেন বাংলাদেশ কোস্ট গার্ডের সদস্যরা। দুবলার চরে নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে।

কোস্ট গার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম হাবিব উল আলম জানান, এ উপলক্ষে সুন্দরবনের বনজ সম্পদ ও বন্যপ্রাণী সংরক্ষণসহ পুণ্যস্নানে আগত পূণ্যার্থী ও তীর্থযাত্রীদের দুবলার চরে যাতায়াতের জন্য ৫ টি রুটের সকল নৌযানে কোস্ট গার্ড ও বনবিভাগ যৌথভাবে তল্লাশি চালাবে। এ সকল নৌযানে সুন্দরবনে বন্যপ্রাণী শিকার ও গাছ কাটা চক্র আরোহণ করতে না পারে- সে বিষয়ে নজরদারি করবে কোস্ট গার্ড।

দুবলার চরের আলোরকোল এলাকার প্রবেশ মুখ দিয়ে সকল পুণ্যার্থী ও তীর্থযাত্রীদের প্রবেশ করতে হবে। সেখানে কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলার তত্ত্বাবধানে ডুবুরি দল ও মেডিকেল টিম সার্বক্ষণিক মোতায়েন থাকবে। কোনো ধরণের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি দ্রুত মোকাবেলার জন্য দুবলার চরে কোস্ট গার্ড স্টেশনের নিচতলায় কন্ট্রোল রুম (মোবাইল নম্বর-০১৫৩৫৮৮৯২০৪ এবং অতিরিক্ত-০১৭৬৯৪৪৪৩৩৩) স্থাপন করা হয়েছে।

 

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর