কালো ধোয়ায় দূষিত হচ্ছে পরিবেশ

কুড়িগ্রাম জেলা সদরের পাঁছগাছি ইউনিয়নে কালো ধোয়ায় দূষিত হচ্ছে পরিবেশ। জেলা সদরের শুলকুর বাজার থেকে যাত্রাপুর যাবার সড়কটির নির্মানের জন্য পাঁছগাছি ভুমি অফিসের পাশেই বসানো হয়েছে প্লান্ট মেশিন, মেশানো হচ্ছে পিচ, পাথরসহ রাস্তা তৈরীর সরঞ্জাম।

রাস্তা তৈরীর সরঞ্জাম পিচ গলানোর ক্ষেতে এখানে মানা হচ্ছে না পরিবেশ অধিপ্তরের আইন।

আইনুযায়ী কাঠের তুষ জ্বালানী হিসেবে ব্যবহার করার বিধান থাকলেও এখানে তুষের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে স্যান্ডেল ,কাপড়ের টুকরা, যা এলাকায় কালো ধোয়া সৃষ্টি করার পাশাপাশি এলাকার বায়ুকে করছে দূষিত। স্থানীয় ব্যবসায়ী সবুজ মিয়া জানান, “সকাল থাকি পিচ গলানোর কালো ধোয়া এলাকায় গন্ধ ছড়াচ্ছে, চোখে-মুখে ধুলা পড়ছে, খুব কষ্ট হচ্ছে।”

এলাকায় অবস্থিত একটি মাদ্রাসার নাম প্রক্যাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান,”কালো ধোয়া ও ধূলাবালির কারণে মাদ্রাসার কার্যক্রম আপাতত বন্ধ করা হয়েছে। কালো ধোয়ার কারনে আমাদের শিক্ষার্থীদের ভিষণ কষ্ট হচ্ছে।”

পাঁছগাছি বাজারের আরেক ব্যবসায়ী জানান,কালো-ধোয়া ও গন্ধের কারণে আমাদের ব্যবসা করতে খুব কষ্ট হচ্ছে। আমরা চাই রাস্তার এই কাজ রাতে করুক কিংবা অনাবাসিক এলাকায় এটি করুক।”

এ বিষয়ে জানতে চাইলে কুড়িগ্রাম এলজিইডি নির্বাহী প্রকৌশলী মোঃ মাসুদুর রহমান বলেন, বিষয়টি আমার অবগত নেই, এ বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহন করবো।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর