‘আমাকে যেন রাষ্ট্রীয় মর্যাদায় দাফন না করা হয়’

একজন মুক্তিযোদ্ধাকে যখন জাতীয় পতাকায় জড়িয়ে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়, গোটা পরিবেশটা তখন অন্য রকম আবেগে উদ্বেলিত হয়ে ওঠে। পরিবারের সদস্য, গ্রামবাসীর কাছে এ এক অভূতপূর্ব দৃশ্য। সেই মুক্তিযোদ্ধাকে যেন নতুন করে মূল্যায়ন করা হয়। এমন ভাগ্য কয়জনের হয়। এই বিরল সম্মাননা নিতে অস্বীকার করেছেন একজন মুক্তিযোদ্ধা।

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে হঠাৎ যদি আমার মৃত্যু হয়, আমাকে যেন রাষ্ট্রীয় মর্যাদায় দাফন না করা হয়। পরিবারের কাছে এমন কথা বলে গিয়েছিলেন ফরিদপুরের আলফাডাঙ্গা পৌরসভার কলেজ রোডের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার।

মৃত্যুর পূর্বে তার বলে যাওয়া এ ওসিয়ত অনুযায়ী বুধবার রাষ্ট্রীয় মর্যাদা (গার্ড অব অনার) ছাড়াই দাফন সম্পন্ন করা হয়েছে বীর এ মুক্তিযুদ্ধাকে।

জাতির শ্রেষ্ঠ সন্তানের শেষ বিদায়ের সময় সেখানে বিউগলে বাজেনি বিদায়ের সুর। জানাজার পূর্ব মুহূর্তে পুলিশ প্রশাসনের চৌকসদল গার্ড অব অনার জানাতে গিয়ে ব্যর্থ হয়ে ফিরে আসে। এমনকি মুক্তিযোদ্ধা আবুল বাশারের মরদেহ জাতীয় পতাকায় আচ্ছাদিত করা হয়নি।

জানা যায়, বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবুল বাশার মিয়া (৭৫) বুধবার ভোর রাতে নিজ বাড়িতে মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক। এ ছাড়া উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ছিলেন তিনি। তিনি স্ত্রী, চার ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মুক্তিযোদ্ধা আবুল বাশারের ছেলে রবিউল ইসলাম জানান, বাবা মৃত্যুর আগে আমাদের ওসিয়ত করে গেছেন, তাকে যেন রাষ্ট্রীয় মর্যাদায় দাফন না করা হয়। আমরা তার কথা রক্ষা করেছি। তবে কী কারণে এমন কথা বলেছিলেন তিনি, সেটা আমাদের জানা নেই।

এ বিষয়ে উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সিদ্দিকুর রহমান জানান, মুক্তিযোদ্ধার ইচ্ছা অনুযায়ী প্রশাসনের অনুমতিতে রাষ্ট্রীয় মর্যাদা ছাড়াই দাফন করা হয়েছে।

আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহী বলেন, বীর মুক্তিযোদ্ধার ইচ্ছা অনুযায়ী তার পরিবারের পক্ষ থেকে লিখিত আবেদনের পরিপ্রেক্ষিতে ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডারসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সুপারিশ অনুযায়ী পদক্ষেপ নেওয়া হয়েছে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর