এইচএসসির ফলাফল তৈরী হবে যে নতুন নিয়মে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, চলতি বছরের এইচএসসির ফলাফল তৈরী করা হবে মাধ্যমিকের রেজাল্টের ৭৫ শতাংশ ও জেএসসি রেজাল্টের ২৫ শতাংশের সমন্বয়ে। আজ (বুধবার) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সন্মেলনে তিনি এই তথ্য জানান।

তিনি জানান, বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতেই এই নিয়মে আগামী ডিসেম্বরের মধ্যে প্রকাশ করা হবে এইচএসসি সমমানের ফলাফল। এসএসসি-সমমান এবং জেএসসি-জেডিসি পরীক্ষার ফলের মাধ্যমে গ্রেড নির্ধারণ করা হবে। এ জন্য আমরা একটি টেকনিক্যাল কমিটি গঠন করি। তারা বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করে আমাদের কাছে একটি গ্রেড নির্ণয়ের জন্য একটি দিকনির্দেশনা দিয়েছেন।

শিক্ষামন্ত্রী জানান, গ্রেড নির্ণয়ের জন্য এসএসসি পরীক্ষার ফলকে বেশি গুরুত্ব দেয়া হবে। এ পরীক্ষার ফলের মোট নম্বরের ওপর ৭৫ শতাংশ এবং জেএসসি ২৫ শতাংশ নম্বর যুক্ত করে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, বাউবিসহ যারা জেএসসি পরীক্ষার অংশগ্রহণ করেনি তাদের তো আমরা গ্রহণ করেছি। তাই তাদের এসএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হবে। পূর্বের পরীক্ষার সম বিষয়ের নম্বরকে গুরুত্ব দেওয়া হবে

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর