স্মিথকে আউট করার ভিন্ন কৌশল জানালেন টেন্ডুলকার

স্টিভেন স্মিথ সবচেয়ে বেশি আলোচিত ভারত-অস্ট্রেলিয়া সিরিজে। ভারতীয়দের এই অজি ব্যাটসম্যানকে নিয়ে ভীত থাকার কথা। টেস্টে এখন পর্যন্ত ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি সফল স্মিথ। তাই ভারতীয়রা নানা পরিকল্পনা সেরে ফেলেছে স্মিথকে আটকানোর। ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার জানিয়েছেন স্মিথকে আটকানোর পরিকল্পনা।

ভারতীয়দের বিপক্ষে স্মিথের টেস্টে ব্যাটিং গড় ৮৪। এমনকি প্রায় পনেরশ এর কাছাকাছি রান করেছেন। তাই ভারতীয়রা পরিকল্পনা সাজাচ্ছিলেন স্মিথকে আটকানোর। আর সেক্ষেত্রে কিউই পেসার নিল ওয়াগন্যার থেকে সবচেয়ে বড় উৎসাহ খুঁজে নিয়েছেন। স্মিথ সর্বশেষ টেস্ট সিরিজে এই কিউই পেসারের শর্ট বলে জর্জরিত হয়ে ৪২ গড়ে আটকে থাকতে হয়েছে।

শর্ট বলের জন্য প্রস্তুত জানিয়ে দিয়েছেন স্মিথ। আর তাই ভিন্ন এক পরিকল্পনা দিয়েছেন শচীন।

শচীন জানিয়েছেন, টেস্টে বোলাররা সাধারণত চতুর্থ স্ট্যাম্পের এখানে বোলিং করে ব্যাটসম্যানদের বিপক্ষে। কিন্তু স্মিথের ক্ষেত্রে সেই লাইনে বল না দিয়ে এর চেয়ে একটু বাইরে দিয়ে ফেরাতে হবে।

শচীনের ভাষ্যে, ‘অপ্রথাগত স্মিথের টেকনিক; আমরা সাধারণত টেস্টে বোলারদের অফ স্ট্যাম্পের আশেপাশে, হয়তো চতুর্থ স্ট্যাম্পে বল করতে বলে থাকি। যেহেতু স্মিথ শাফল করে, সম্ভবত ওই লাইন চার থেকে পাঁচ ইঞ্চি সরে যাবে। স্মিথের ব্যাটের কানা পেতে হলে, বোলারকে চতুর্থ ও পঞ্চম স্ট্যাম্পের মাঝে লক্ষ্য করে বল করতে হবে।’

তিনি আরও যোগ করেন, ‘স্মিথ বলেছে, সে শর্ট বলের জন্য প্রস্তুত। সে প্রত্যাশা করছে, তার বিপক্ষে আক্রমণাত্মক থাকবে বোলাররা। কিন্তু আমার মনে হয়, তাকে পরীক্ষায় ফেলা প্রয়োজন অফ স্ট্যাম্পের ওই জায়গায় বল করে। তাকে ভুল করার জন্য ব্যাক-ফুটে রেখে শুরুতে প্ররোচিত করতে হবে।’

বার্তা বাজার/কে.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর