শনাক্তের সংখ্যা সাড়ে চার লাখ, মৃত্যু সংখ্যা বেড়ে ৬ হাজার ৪৪৮

শীত শুরু হতে না হতেই দেশে করোনায় আক্রান্ত রোগী ও মৃত্যু বাড়তে শুরু করেছে। গতকালও ২ হাজার ২৩০ জন কভিড-১৯ পজিটিভ রোগী শনাক্তের পাশাপাশি আরো ৩৮ জনের মৃত্যুর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা সাড়ে চার লাখ ছাড়িয়ে গেল। আর মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ৪৪৮।

গতকাল বিকালে করোনা পরিস্থিতি বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশের ১১৭টি পরীক্ষাগারে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ২৬৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এ সময় ১৫ হাজার ১৮টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ২ হাজার ২৩০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়ায় মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৫১ হাজার ৯৯০-এ।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৮৫ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ৮৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ১৭ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে মোট ২ হাজার ২৬৬ জন করোনা রোগী সুস্থ হয়েছে। এতে মোট সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৬৬ হাজার

৮৭৭-এ। নতুন মারা যাওয়া ৩৮ জনের মধ্যে ২৫ জনই পুরুষ এবং বাকি সাতজন নারী। যাদের মধ্যে ১৯ জনের বয়স ষাটোর্ধ্ব, পাঁচজনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, সাতজনের বয়স ৪১-৫০ এবং একজনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে। মৃতদের মধ্যে ২৪ জনই ঢাকা বিভাগের বাসিন্দা ছিলেন। বাকিদের মধ্যে চারজন চট্টগ্রাম, তিনজন রাজশাহী ও একজন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে চলতি বছরের ৮ মার্চ করোনার সংক্রমণ শুরু হওয়ার দশদিন পর প্রথম করোনা রোগীর মৃত্যুর খবর জানায় সরকার। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় আক্রান্তের সংখ্যায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ২৫তম এবং মৃত্যু তালিকায় ৩২তম।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। ভাইরাসটির ভয়াবহতা এবং বৈশিষ্ট্য বুঝে ওঠার আগেই এটি বিভিন্ন দেশে মানুষের দেহে সংক্রমিত হয়। ইউরোপ ও আমেরিকার দেশে ভাইরাস ভয়াবহ রূপ ধারণ করে। পরে চলতি বছরের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশ সময় গতকাল বিকাল পর্যন্ত সারা বিশ্বে ৫ কোটি ৯৬ লাখ ৫৬ হাজার ৮০৮ জন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ১৪ লাখ ৪ হাজার ৮১০ জন।

 

বার্তা বাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর