শীতে নখ ভাঙা প্রতিরোধের ৫ উপায়

শীতের হিমহিম ছোঁয়া শরীরের জন্য আরামদায়ক হলেও ত্বকের জন্য নয়। শীতকালে শরীরের বাড়তি যত্ন নিতে হয়। আবহাওয়ার কারণে এসময় আমাদের হাত-পা অনেক শুষ্ক হয়ে যায় এবং নখের ত্বকও শুকিয়ে যায়। শীতে শরীরের আর্দ্রতার অভাবে নখ ভেঙে যাওয়াটা অস্বাভাবিক নয়।

চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে শীতে নখের বাড়তি যত্ন নিবেন সে সম্পর্কে-

> নখ ভেঙে গেলে ভয়ের কিছু নেই। ভেঙে যাওয়া নখে নিয়মিত নেইল হার্ডন ব্যবহার শুরু করুন। রাতে ঘুমানোর ঠিক আগে নখে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। এটি ব্যবহারে নখের ভেঙে যাওয়া ভাব অনেকটাই কমে যাবে।

> যাদের নখ খুবই পাতলা এবং নরম তারা চাইলে নিয়মিত নখে রসুন ঘষতে পারেন। রসুনের ব্যবহারেও নখ অনেকটাই শক্ত হয়ে আসবে।

> কুসুম গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে তার মধ্যে কয়েক মিনিট ধরে হাত ও পায়ের নখ ভিজিয়ে রাখুন। এরপর ভিজানো নখ ঘষে ভালোভাবে পরিষ্কার করুন। কুসুম গরম পানিতে নখের যত্ন নিলে নখের চারপাশের ত্বক যেমন পরিষ্কার হয়, তেমনি নখের পার্শ্ববর্তী ত্বকের লাবণ্যও দীর্ঘ দিন টিকে থাকে।

> নখের ভেঙে যাওয়ার লক্ষণ দেখা দিলে তা কেটে ছোট করে নিন। এতে পুরো নখটি ভেঙে যাওয়া থেকে রক্ষা পাবে। নখ সবসময় যথাসম্ভব ছোট রাখা উচিত। কারণ বড় নখ ভাঙার সম্ভাবনা বেশি। নখ সবসময় একদিক থেকে কাটা উচিত, এতে নখ ভাঙার আশঙ্কা কমে। হাত ধোয়া কিংবা গোসলের ঠিক পরপরই নখ ‘ফাইল’ করা উচিত নয়। কারণ, এসময় নখ নরম থাকে, তাই ভেঙে যাওয়ার আশঙ্কাও বেশি থাকে।

> কিউটিকাল কাটতে প্রয়োজনে স্পেশাল কাটার ব্যবহার করুন। এ কাটারগুলো এখন ছোট-বড় সব ধরনের কসমেটিক্সের দোকানেই পাওয়া যায়। নিয়মিত মেনিকিওর-পেডিকিওর করালে কিউটিকালের সমস্যা একেবারেই দূর হয়ে যায়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর